সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে গণসমাবেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২০, ২০:২৯

বেকারত্ব থেকে মুক্তি পেতে সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করাসহ ৬টি দাবি জানিয়েছেন চাকরি প্রত্যাশীরা । শুক্রবার (১৩ মার্চ) বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে গণসমাবেশে তারা এ দাবি জানান। বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদ, বেকার মুক্তি আন্দোলন, জাতীয় যুব কল্যাণ ঐক্য পরিষদের ব্যানারে এ গণসমাবেশ হয়।

সমাবেশে বক্তারা বলেন, কর্মসংস্থান ও চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে আমরা দীর্ঘদিন আন্দোলন করে আসছি। এখন মুজিববর্ষ চলছে, বঙ্গবন্ধু এ দেশকে সোনার বাংলা হিসেবে গড়ার স্বপ্ন দেখেছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ গড়তে হলে দেশের সব নাগরিকের কর্মসংস্থানের ব্যবস্থা করা প্রয়োজন।

তারা বলেন, শিক্ষা ব্যবস্থার কারণে যারা উচ্চশিক্ষা গ্রহণ করতে ৩০ বছর পার করে ফেলেন সেসব মেধাবী শিক্ষার্থীকে রাষ্ট্রের উন্নতিতে কাজে লাগাতে হলে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করা একটি যৌক্তিক দাবি। কিন্তু দুঃখের বিষয় দীর্ঘদিন এই যৌক্তিক দাবি আদায়ের আন্দোলন করা হলেও সরকার কোনো তোয়াক্কা না করে বেকার শিক্ষিত সমাজকে অপমান, অবহেলা ও অবমাননা করছে।

তারা আরও বলেন, সরকার তাদের নির্বাচনি ইশতেহারে বলেছিল— তারা ক্ষমতায় এলে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করবে। ২০২১ সালের মধ্যে দেড় কোটি শিক্ষিত বেকারের কর্মসংস্থানের ব্যবস্থা করবে। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার নির্বাচনি ইশতেহার পূরণের জন্য আহ্বান জানাই।

আন্দোলনকারীদের বাকি পাঁচটি দাবি হলো— দেশের ৪ কোটি ৮২ লাখ বেকারকে যোগ্যতা অনুযায়ী বেকার ভাতা দেওয়া, চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ১০০ টাকা করা, বিভাগীয় ও জেলা শহরে নিয়োগ পরীক্ষার কেন্দ্র করা, তরুণ উদ্যোক্তাদের বিনা জামানতে ১০ লাখ টাকা প্রারম্ভিক ঋণ সুবিধা দেওয়া এবং ১ কোটি ৫০ লাখ কর্মসংস্থান সৃষ্টির ব্যাপারে সরকারের পদক্ষেপ জাতির সামনে স্পষ্ট করা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ