আজকের শিরোনাম :

নিলামে উঠছে কবিগুরুর আঁকা ছবি ‘যুগল’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৮

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা নামহীন ছবিটি ‘যুগল’ নামে নিলামে উঠছে এবার। ছবিটি নিলামে তুলছে ক্রিস্টিজ। আনন্দবাজার পত্রিকা অনলাইনের খবর, আগামী ২২ সেপ্টেম্বর নিলামের দিন ধার্য করে বিস্তারিত তথ্য নিজেদের ওয়েবসাইটে তুলে ধরেছে নিলাম সংস্থাটি।

১৯৩০ সালের আশপাশে ছবিটি এঁকেছিলেন কবিগুরু। তার আঁকা অন্যান্য ছবির চেয়ে এর আয়তনও বেশ খানিকটা বড়। ছবিটি লম্বায় ২২.৮ ইঞ্চি এবং চওড়া ২০ ইঞ্চি। 

১৯৩০ সালে ইউরোপ ভ্রমণের সময় নিজের আঁকা কয়েকটি ছবি সঙ্গে নিয়েছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ‘গালেরি পিগালে’ সেগুলোর প্রদর্শনীও হয়। সেই ছবিগুলোর বেশিরভাগই কিনে নিয়েছিলেন ইউরোপের ধনী ও শিল্প সংগ্রাহকরা। ধারণা করা হয়, সেই ছবিগুলোর মধ্যেই সম্ভবত ‘যুগল’ও ছিল। 

ক্রিস্টিজ সূত্রে জানা গেছে, বর্তমানে ওয়াল্টার রাথেনিউয়ের সংগ্রহে আছে ছবিটি। তিনি এটি পেয়েছিলেন এডিথ আন্দ্রে নামের এক জার্মান নারী ও তার স্বামীর কাছ থেকে। রাথেনিউ পরিবারই ছবিটি ক্রিস্টিজকে নিলাম করতে দিয়েছে।

‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’ বিভাগে রাখা আছে চিত্রকর্মটি। ওয়েবসাইটে ছবিটির ‘যুগল’ নামটাও ত্রিস্টিজের দেয়া। নিলাম সংস্থাটির ধারণা, এক লাখ ২০ হাজার পাউন্ড থেকে এক লাখ ৮০ হাজার পাউন্ডে বিক্রি হতে পারে ছবিটি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm