আজকের শিরোনাম :

এবার মঞ্চে আসছে ‘মুজিবের মেয়ে’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৮:০১

‘মুজিবের মেয়ে’ মঞ্চ নাটকের মহড়ার একটি দৃশ্য
‘মুজিবের মেয়ে’ নাটক মঞ্চায়নের মধ্যদিয়ে অভিষেক হচ্ছে কাঁচখেলা রেপার্টেরি থিয়েটারের। নান্টু রায়ের কবিতা অবলম্বনে নাটকটি লিখেছেন ‘লীলাবতী আখ্যান’ খ্যাত নাট্যকার নাসরীন মুস্তাফা। নাটকের ডিজাইন ও নির্দেশনা দিয়েছেন গুণী নির্দেশক ড. আইরিন পারভীন লোপা। 

দলনেতা ওয়াহিদুল ইসলাম বলেন, থিয়েটারের উপাসনার জায়গা মঞ্চ। মহামারীকালে মঞ্চে ফেরার অপেক্ষা করেছেন নাটকের চর্চা অব্যাহত রেখে। দলে আছেন দীর্ঘদিন অভিনয়ের সঙ্গে যুক্ত থাকা গুণী অভিনেতা সায়েম সামাদ, তাবেদার-ই-রসুল চান্নু। আছেন দেশের বিভিন্ন থিয়েটারের এক ঝাঁক তরুণ অভিনয়শিল্পী।

‘মুজিবের মেয়ে’ সবাইকে এক করেছে এবং নাটকের শুভারম্ভ হতে যাচ্ছে আগামী ২৭ ও ২৮ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ছয়টায় মহিলা সমিতির ড. নিলীমা ইব্রাহীম মঞ্চে। তিনি বলেন, বাংলাদেশের প্রতি দায়বদ্ধতা থেকেই ‘মুজিবের মেয়ে’ নাটকটি বেছে নেয়া। এই দেশের জন্মের ইতিহাস জানা যেমন জরুরী, কারা দেশটির জন্ম চায়নি, তাদেরও চিনে রাখা জরুরী। কেবল বাংলাদেশের মানুষ নয়, যে কোন বাঙালীর কাছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের ভাল থাকা খুব জরুরী। মুজিব না থেকেও আছেন, আছেন তার সন্তানসম দেশের অস্তিত্বে এবং এই দেশের টিকে থাকা যে কোন বাঙালী বলে নয়, শোষণ-অত্যাচারের বিরুদ্ধে লড়াইরত প্রত্যেকের জন্য সাহস জোগাতে মুজিব এখনও অপরিহার্য। আর মুজিবাদর্শ চেতনায় ধারণ করে বাংলাদেশকে এগিয়ে নিতে লড়াই করেন যিনি, তিনি মুজিবের মেয়ে। 

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে যাত্রা শুরু করা ‘মুজিবের মেয়ে’ বলছে, মুজিব না থেকেও আছেন, আছেন তাঁর সন্তানসম দেশের অস্তিত্বে এবং এই দেশের টিকে থাকা যে কোন বাঙালী বলে নয়, শোষণ-অত্যাচারের বিরুদ্ধে লড়াইরত প্রত্যেকের জন্য সাহস জোগাতে মুজিব এখনও অপরিহার্য।

নাটকে অভিনয় করেছেন সায়েম সামাদ, তাবেদার-ই-রসুল চান্নু, মুনমুন খান, শামীম আহমেদ, আসমা-উল-হুসনা, মোস্তাফিজ শেখ, মীর্জা সম্রাট, এন আই টিপু, সেজান।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm