শিল্পকলা একাডেমির ‘স্মৃতিসত্তা ভবিষ্যত’ কর্মসূচির উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০১৯, ১৩:৪২

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশের খ্যাতিমান কবি, শিল্পী, সাহিত্যিকদের স্মরণানুষ্ঠান ‘স্মৃতিসত্তা ভবিষ্যত’-এর কার্যত্রম উদ্বোধন করা হয়েছে।

সংস্কৃতি বিয়ষক মন্ত্রণালয়ের সহযোগিতায় এই কার্যক্রমের অধীনে দেশের জীবিত এবং প্রয়াত ৪৫ জন গুণীকে নিয়ে ধারাবাহিক স্মরণানুষ্ঠান করবে শিল্পকলা একাডেমি।

গতকাল সন্ধ্যায় এই কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

তিনি বলেন, এই প্রথমবারের মতো দেশের ৪৫জন গুনী কবি, শিল্পী ও সাহিত্যিকের স্মরণানুষ্ঠানের কর্মসূচি আমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে গ্রহণ করেছি। শিল্পকলা একাডেমি ধারাবাহিকভাবে এই অনুষ্ঠান আয়োজন করবে।

একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ অনুষ্ঠানে আলোচনা, গান, নৃত্য, নাটকের অংশ বিশেষ মঞ্চস্থ করা হয়। এতে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আলোচনা ও অন্যান্য অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ থিয়েটার আর্কাইভের চেয়ারম্যান ড. আ ব ম নুরুল আনোয়ার, নাট্যকার ড. আবদুস সেলিম, ঢাবির চারুকলা ইন্সটিটিউটের অধ্যাপক জামাল আহেমদ, শিল্পী কিরন চন্দ্র রায়, আলোকচিত্রী পাভেল রহমান, নৃত্যশিল্পী মাহফুজুর রহমান, মুনিরা মোরশেদ মুন্নী।

অনুষ্ঠানে শিল্পকলা একাডেমির শিল্পীদল এবং দিব্য সাংস্কৃতিক দলের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, নৃত্য পরিবেশন এবং আবদুল্লাহ আল মামুন থিয়েটার স্কুলের শিল্পীরা ‘কবর ’নাটকের অংশবিশেষ মঞ্চস্থ করেন। 

অনুষ্ঠানে জানানো হয় ‘স্মৃতিসত্তা ভবিষ্যত’ শীর্ষক এই স্মরণানুষ্ঠান পর্যায়ক্রমে আয়োজন করা হবে।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ