কলকাতায় বাংলাদেশ বইমেলার ৫ম দিনও জমজমাট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯, ১০:৩৯

কলকাতায় বাংলাদেশ বইমেলার মঙ্গলবার ৫ম দিনও জমজমাট আকার ধারণ করে। প্রতিদিনের মতো মঙ্গলবার বিকালে মেলা মঞ্চে কবিতা পাঠ ও আলোচনা সভার আয়োজন ছিল।

‘লেখক-পাঠক-প্রকাশক মুখোমুখি সেমিনারের বিষয়বস্তু ছিল ‘সমকালীন বাংলা কবিতা’। এতে অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী।

বাংলাদেশের প্রকাশক ফরিদ আহমেদ বলেন, মেলায় প্রতিদিনই মানুষের স্বতঃস্ফূর্ত উপস্থিতি আর উৎসাহ প্রমাণ করে বিশ্বজুড়ে বাঙালীর বই ছাড়া চলেনা। তাই প্রাণের বই-মেলার উষ্ণতায় চঞ্চল হয়ে ওঠে নব প্রেরণায় উদ্দীপ্ত একজন পাঠকের মন-প্রাণ।

একটি বেসরকারি কলেজের শিক্ষক শ্যামল চন্দ্র বেড়া মেলায় এসেছেন তার ছেলের জন্য ছড়ার বই কেনার জন্য সাথে অন্যান্য বই-ও কিনেন। মেলায় বাংলাদেশ থেকে আগত রুখ্সানা কবির মেলা থেকে বেশ কয়েকটি বই কিনে ফেরার পথে দেখা হলে জানান, বইয়ের হাত ধরেই সীমান্ত পার হব।

সৃজনির স্টলে বই কেনার সময় বাংলাদেশের ঢাকার বাসিন্দা জসীম উদ্দীন বলেন ,‘আমি মেলায় সব সময় নতুন প্রকাশিত বই কিনে থাকি। আজও কিনব।

কলকাতার মোহরকুঞ্জে গত ১ নভেম্বর থেকে শুরু হয়েছে ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এদিন আনুষ্ঠানিকভাবে এ মেলার উদ্বেধন করেন।

বাংলাদেশ রফতানি ব্যুরো এবং বাংলাদেশ ঞ্জাণ ও সৃজনশীল প্রকাশক সমিতির সহায়তায় ডেপুটি হাই কমিশন কলকাতা এ মেলার আয়োজন করে। আগামী ১০ নভেম্বর পর্যন্ত এ মেলা চলবে।
খবর বাসস

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ