ঢাকা লিট ফেস্টের নবম আসর বসছে আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৯, ০৯:২৪

বাংলা একাডেমির আঙ্গিনায় আজ থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক সাহিত্যিক উৎসব ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল-২০১৯’। নবমবারের মতো বাংলাকে বিশ্বের মঞ্চে তুলে ধরার জন্য সাহিত্য অঙ্গনের এই আয়োজন। ১৮টি দেশ থেকে প্রায় তিনশ লেখক, সাহিত্যিক, চিন্তাবিদ, গবেষক, সাংবাদিক ও রাজনীতিবিদ অংশ নিচ্ছেন এই উৎসবে।

আজ (৭ নভেম্বর) সকাল ১০টায় তিনদিনব্যাপী সাহিত্যাঙ্গনের সবচেয়ে বড় উৎসব উদ্বোধন করবেন বাংলাদেশি বংশোদ্ভূত ‘ব্রিকলেন’ খ্যাত ব্রিটিশ লেখক মনিকা আলী ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলা একাডেমির প্রাঙ্গনে আগামী শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা অব্দি এই উৎসব চলবে।

এ বছর লিট ফেস্ট রাঙানোর জন্য বাংলাদেশি বংশোদ্ভূত বুকারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলীর সাথে থাকবেন পুলিৎজার পুরস্কার বিজয়ী লেখক জেফরি গেটলম্যান, জনপ্রিয় সাহিত্যিক ভারতীয় লেখক শংকর, ভারতীয় লেখক শশী থারুর, ইতিহাসবিদ উইলিয়াম ডালরিম্পল, ডিএসসি পুরস্কার বিজয়ী পাকিস্তানি লেখক এইচএম নাকভি, ভারতীয় কবি তিশানি দোশি, স্বপ্নময় চক্রবর্তী, ভারতের কবি ও সাংবাদিক মৃদুল দাশগুপ্ত, বাংলাদেশি লেখক সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, কায়সার হক এবং শাহীন আক্তারসহ প্রমুখ।

ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায গণমাধ্যমকে বলেন, ‘পাঁচটি মহাদেশের দুই শতাধিক বক্তা ও চিন্তাবিদের অংশগ্রহণে তিন দিনব্যাপী এ অনুষ্ঠানে সাহিত্যসহ সমাজের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে শতাধিক আলোচনার সুযোগ থাকছে। এ আলোচনাগুলো সকলের জন্য উন্মুক্ত থাকবে। এবারের উৎসবের বিশেষ এক আকর্ষণ হিসেবে প্রদর্শিত হবে ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’। প্রদর্শনীর শেষের দিনে শংকর উপস্থিত থাকবেন। এ উৎসবে বাংলাদেশের সর্বোচ্চ মূল্যমানের সাহিত্য পুরস্কার ‘জেমকন সাহিত্য পুরস্কার’ও প্রদান করা হবে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র এবং সাহিত্যকে বিশ্বের কাছে তুলে ধরাই আমাদের একমাত্র লক্ষ্য।’

সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় ও সহ-আয়োজক হিসেবে বাংলা একাডেমি ঢাকা লিট ফেস্ট আয়োজন করছে। এর টাইটেল স্পনসর হিসেবে থাকছে ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন ও অনলাইন নিউজপোর্টাল বাংলা ট্রিবিউন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ