স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে বাদ পড়লেন রইজ উদ্দিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মার্চ ২০২০, ১৮:৫২

স্বাধীনতা পুরস্কারের মনোনয়ন থেকে মুক্তিযোদ্ধা এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম বাদ দিয়ে সংশোধিত নতুন তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। 

আজ বৃহস্পতিবার (১২ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ নতুন করে ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে।

এর আগে জাতীয় পর্যায়ে ‘গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ’ অবদানের স্বীকৃতি হিসেবে ৯ বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার-২০২০ এর জন্য চূড়ান্তভাবে মনোনীত করে গত ২০ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ একটি তালিকা প্রকাশ করে।

সাহিত্যে রইজ উদ্দিনকে মনোনয়ন দেওয়ায় বিভিন্ন মহল থেকে সমালোচনা আসার মধ্যে তালিকা থেকে নাম বাদ দিয়ে নতুন তালিকা প্রকাশ করলো মন্ত্রিপরিষদ বিভাগ। সমালোচকরা তার কর্ম ও সাহিত্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা সমালোচনা করে আসছিলেন।

কেন রইজ উদ্দিনের নাম সংশোধিত তালিকায় নেই- সেই প্রশ্নে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক অধিশাখা) আবু সালেহ্‌ মোস্তফা কামাল বলেন, ‘সরকার সিদ্ধান্ত নিয়েছে।’

এবার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), কমান্ডার আব্দুর রউফ, মো. আনোয়ার পাশা ও আজিজুর রহমান পুরস্কার পাবেন।

চিকিৎসাবিদ্যায় পাবেন অধ্যাপক ডা. মো. ওবায়দুল কবির চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুকতাদির।

শিক্ষায় ভারতেশ্বরী হোমস এবং সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার পাবেন পুরস্কার। সাহিত্য ক্যাটাগরিতে এস এম রইজ উদ্দিন আহম্মদের নাম বাদ দেওয়া হলেও নতুন করে কারো নাম যুক্ত করা হয়নি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২৫ মার্চ সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনাতয়নে ২০২০ সালের স্বাধীনতা পুরস্কার মনোনীতদের তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ