নির্মলেন্দু গুণের হাতে লেখা কবিতার কাগজ ৯৯ হাজার টাকায় বিক্রি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২০, ২০:৪২

করোনা সংকটে অসহায় মানুষের পাশে দাঁড়াতে নিজের হস্তলিখিত একটি কবিতার কাগজ নিলামে তুলেন বরেণ্য কবি নির্মলেন্দু গুণ। অনলাইন নিলামে এ কাগজটি বিক্রি হয়েছে ৯৯ হাজার টাকা।

গত পরশু দিন ‘অকশন ফর অ্যাকশন’ নামে ফেসবুক পেজে এই নিলাম কার্যক্রম অনুষ্ঠিত হয়। এসময় নগরীর গুলশানে বসাবাসকারী এক নারী হস্তলিখিত কবিতার এই কাগজটি কিনেন। নিলামে বিক্রির পুরো অর্থ এই সংকটকালে অসহায় মানুষ ও প্রাণীদের রক্ষায় ব্যয় হবে।

নির্মলেন্দু গুণের মেয়ে মৃত্তিকা গুণ বলেন—‘ভালো কাজে থাকতে পেরে খুব ভালো লাগছে। করোনা সংকটের শুরু থেকেই মানুষকে বাবা সহযোগিতা করে আসছেন। আমার বন্ধু আরিফ প্রথম এই নিলামের বিষয়ে জানায়। তারপর বাবাকে বিষয়টি জানাই। বাবা বলেন, তাহলে আমি কি দিব? আমি বলি, ‘তোমার চোখ এত লাল কেন?’ কবিতাটি অনেক জনপ্রিয়। এই কবিতার হস্তলিখিত কাগজটি নিলামের জন্য দিতে পারো। সবশেষে এটি ৯৯ হাজার টাকায় বিক্রি হয়েছে।’

মৃত্তিকা গুণ আরো বলেন—‘পুরো অর্থের ৫০ ভাগ দিয়েছি একটি সংস্থাকে। যারা পথের কুকুরদের খাবারের ব্যবস্থা করে। আর ৫০ ভাগ দিয়েছি আরেকটি সংস্থাকে যারা যৌনকর্মীদের নিয়ে কাজ করছে।’

অন্যদিকে নির্মলেন্দু গুণ এক ফেসবুক স্ট্যাটাসে লিখেন—করোনাদুর্গত মানুষের সাহায্য করার উদ্দেশ্যে একটি মানবিক ত্রাণ সংগঠন অনলাইনে নিলামে বিক্রি করার জন্য আমার কাছে একটি হস্তলিখিত কবিতার কাগজ চেয়েছিল। প্রথমে রাজি হইনি। ভেবেছিলাম যদি আমার কষ্ট করে কাগজের ওপর কলম দিয়ে লেখা কবিতাটি বিক্রি না হয়, কেউ যদি কবিতাটি কিনতে আগ্রহী না হয়? তবে তো আমার জন্য তা খুবই লজ্জার বিষয় হবে। আমি মেয়েকে বললাম, আমার কবিতা তো সাকিবের ব্যাট নয়। কিন্তু আমার কন্যা আমাকে বললো, তুমি দাও। বিক্রি না হলে না হবে। পরে এই কবিতার কাগজটি দিই। এর মূল্য আমি ১ লাখ টাকা চেয়েছিলাম, সবশেষ বিক্রি হয়েছে ৯৯ হাজার টাকায়।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ