মুজিববর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশনে যা থাকছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২০, ১৩:০৯

ফাইল ছবি
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদে বসতে যাচ্ছে বিশেষ অধিবেশন। এতে সংসদে থাকবে জাতির পিতার বিশেষ প্রতিকৃতি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফার প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন। আগামী ৮ নভেম্বর জাতীয় সংসদে বসছে এই বিশেষ অধিবেশন। অধিবেশনের শুরুতে স্মারক বক্তৃতা দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই বিশেষ অধিবেশন সন্ধ্যা ৬টায় বসবে। 

জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষে গত ২২-২৩ মার্চ বিশেষ অধিবেশন ডাকেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে পরে তা স্থগিত করা হয়। এদিকে সেপ্টেম্বর থেকে দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমতে থাকায় সংসদের বিশেষ অধিবেশন উপলক্ষে আবারো আলোচনায় বসে সংসদ সচিবালয়।

স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সাড়ম্বরে উদযাপনে এ বছরকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করে নানা কর্মসূচি নিয়েছিল সরকার। তার অংশ হিসেবে গত ৯ জানুয়ারি সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এই বিশেষ অধিবেশন করার সিদ্ধান্ত হয়।

এ ব্যাপারে জাতীয় সংসদের জ্যেষ্ঠ এমপি তোফায়েল আহমেদ জানান, বাংলাদেশের জাতীয় সংসদের প্রথম বিশেষ অধিবেশন এটাই। আমরা জাতির জনকের জীবন ও কর্মের ওপর আলোচনা করব। বঙ্গবন্ধুর সংগ্রামী রাজনৈতিক জীবন, তার আদর্শসহ সার্বিক বিষয় নিয়ে আলোচনা হবে।

এছাড়াও মুজিববর্ষ উপলক্ষে ১০টি কর্মসূচি নিয়েছে জাতীয় সংসদ। মুজিববর্ষের অংশ হিসেবে এখন বৃক্ষ রোপণ কর্মসূচি চলছে। নভেম্বরে মুজিববর্ষের ওয়েবসাইট উদ্বোধন, স্মারক ডাকটিকিট উন্মোচন, ৪ নভেম্বর সংবিধান দিবস উদযাপন, মাসব্যাপী আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদশর্নী, সংসদে বঙ্গবন্ধু শিরোনামে একটি বইয়ের প্রকাশনা এবং শিশুমেলাসহ বিভিন্ন কর্মসূচি রয়েছে।

এদিকে সংসদ সচিবালয়ের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, মহামারিকালের অন্য তিনটি অধিবেশনের মত এ অধিবেশনেও সংবাদকর্মীদের প্রবেশাধিকার থাকছে না। সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রবেশও সীমিত থাকবে।

 

এবিএন/ইমরান/জসিম/এসই 

এই বিভাগের আরো সংবাদ