কৃষিতে বৈপ্লবিক পরিবর্তনে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার বাড়াতে হবে : এলজিইডি প্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২১, ২১:৫০

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন আনতে হলে আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বাড়াতে হবে। কৃষি যন্ত্রপাতির ব্যবহারে মানুষকে উৎসাহী করতে হবে। প্রচারাভিযান ও প্রদর্শনীর মাধ্যমে এর সুফল সম্পর্কে সাধারণ কৃষকদেরকে সচেতন করতে হবে। কৃষক যদি উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য না পায়, তাদের অর্থের সংস্থান না থাকে তাহলে আধুনিক কৃষি যন্ত্রপাতি কৃষকের হাতে পৌঁছাবে না। কৃষকদের হাতে সহজলভ্যভাবে কৃষি যন্ত্রপাতি পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।

প্রতিমন্ত্রী আজ যশোরে শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্ক অডিটোরিয়ামে ‘ভিশন-২০২১ এ এসে ভিশন-২০৪১ বাস্তবায়নে কৃষির বাস্তবতা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কৃষিতে সমবায়ের গুরুত্বের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী আরো বলেন, কৃষকের স্বার্থ রক্ষার জন্য এবং উৎপাদন বৃদ্ধিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি সমবায়ের ওপর যেভাবে গুরুত্বারোপ করেছিলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাও একইভাবে গুরুত্বারোপ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলে যাচ্ছেন, দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। কৃষি যন্ত্রপাতি ক্রয়, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ যত সহজে সমবায়ের মাধ্যমে করা সম্ভব, তা ব্যক্তি মালিকানায় সম্ভব নয়।

বিআইএফএফএল’র প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ফরমানুল ইসলামের সঞ্চালনায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আসাদুল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক এডভোকেট এফ এইচ আনসারী।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ