আইসিওএম'র বাংলাদেশ কমিটির চেয়ারপারসন সুফি মোস্তাফিজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২০, ২১:০৮

ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস এর বাংলাদেশের জাতীয় কমিটির চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস বিশ্বব্যাপী একটি প্রতিষ্ঠান। ১৯৪৬ সালে এ প্রতিষ্ঠানটি গঠিত হয়। বিশ্বের ১৪১টি দেশ এ প্রতিষ্ঠানের সদস্য। ইউনেস্কোর এ প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী জাদুঘরবিদদের পেশাগত দক্ষতা বৃদ্ধি, বিশ্ব ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষা এবং গবেষণায় মূখ্য ভূমিকা পালন করে।

সুফি মোস্তাফিজুর রহমান এই সফলতায় অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

এ বিষয়ে সুফি মোস্তাফিজুর রহমান বলেন, এটা আমার জন্যে খুবই গর্বের ব্যাপার। বিশ্বের ১৪১টি দেশ এই সংগঠনের সদস্য। আমার লিডারশিপে আমি চেষ্টা করব বাংলাদেশের জাদুঘরগুলোতে একটা বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসতে। আমাদের জাদুঘরগুলোতে বহু ঘাটতি রয়েছে। আমার চেষ্টা থাকবে কীভাবে জাদুঘরগুলোকে গবেষণা কর্মকাণ্ডের সঙ্গে দৃঢ়ভাবে যুক্ত করা যায়। 

রবিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ থেকে পাঠানো এক অভিনন্দন বার্তায় উপাচার্য ফারাজানা ইসলাম বলেন, অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানের ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস এর বাংলাদেশের জাতীয় কমিটির চেয়ারপারসন নির্বাচিত হওয়া বিশ্ববিদ্যালয়ের জন্য সম্মান ও গৌরবের। 

উপাচার্য আশা প্রকাশ করেন যে, অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান তার দায়িত্ব পালনকালে নিজের সুনাম বৃদ্ধির পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সুনাম প্রসারেও ভূমিকা রাখবেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ