'সমন্বয় ছাড়া ঢাকা দক্ষিণে কোনো সংস্থাকে কাজ করতে দেয়া হবে না'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২০, ১৮:৪৫

সমন্বয় ছাড়া ঢাকা দক্ষিণ সিটিতে কোনো সংস্থাকে কাজ করতে দেয়া হবে না বলে হুঁশিয়ার করেছেন মেয়র শেখ ফজলে নুর তাপস। নিজেদের মধ্যে বিবাদ না করে সবার সঙ্গে সমন্বয় করে কাজ করার আহবান জানান স্থানীয় সরকার মন্ত্রী।

আধুনিক ও জনকল্যাণমূলক মহানগরী গড়ে তুলতে সীমাবদ্ধতা চিহ্নিত করে সমাধানের পথ খুঁজতে সভার আয়োজন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সভায় রাজধানীর দুই সিটি এবং গাজীপুরের মেয়রের পাশাপাশি অংশ নেন নগর পরিকল্পনাবিদ ও বিভিন্ন সংস্থার উর্দ্ধতন কর্মকর্তারা।

রাজধানীর বিভিন্ন সীমাবদ্ধতা তুলে ধরে, সমাধানে বিভিন্ন পরামর্শ তুলে ধরেন নগর পরিকল্পনাবিদ ও পরিবেশবিদরা।

নগরীতে কাজ করা সংস্থাগুলোর সমন্বয়ের অভাবেই রাজধানীর অবস্থা দিন দিন বেহাল হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেন দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ সময় বলেন, অবশ্যই আপনারা আপনাদের প্রকল্প বাস্তবায়ন করতে পারবেন কিন্তু এক জায়গায় তিনবার রাস্তা কাটতে পারবেন না। সিটি কর্পোরেশনের অনুমতি নিয়ে এক জায়গা একবারই কাটতে পারবেন। কিন্তু পয়লা অক্টোবরের মধ্যে সমন্বয়ে না এসে আপনাদের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করার জন্য পরবর্তীতে আপনারা কোন তদবির করবেন না। আমি আপনাদের আপনাদের কোন তদবির শুনবো না। আপনাদের প্রকল্পের ফান্ডিং বিশ্বব্যাংকের হোক, এডিবির হোক, জিওবির হোক বা অন্য কোন সংস্থার হোক, সমন্বয় ছাড়া সে প্রকল্প বাস্তবায়ন করতে দেওয়া হবে না।

আর সরকারী বিভিন্ন সংস্থা যেভাবে অপরিকল্পিত উন্নয়ন করছে তার জন্য নগরীতে দুর্ভোগ আরো বাড়ছে বলে মন্তব্য করেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম। সুষ্ঠু ব্যবস্থাপনা ছাড়া সরকারি সংস্থা কোনো আবাসন প্রকল্প নির্মাণ করলে, বর্জ্য অপসারণের মতো নাগরিক সেবা বন্ধ করার হুঁশিয়ার দিয়েছেন আতিকুল ইসলাম।

অতীত ভুলে আগামীর উন্নয়নে সব সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করতে সিটি করপোরেশনের মেয়রদের আহবান জানান স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। বৈঠক শেষে নগরীর টেকসই উন্নয়নে বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ করার ঘোষণা দেন মন্ত্রী।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ