ভারত-বাংলাদেশ ভ্রমণে দুই দেশেরই মানতে হবে ৩ শর্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২০, ১৯:৪৫

এখন থেকে ভারত-বাংলাদেশে যাতায়াত করতে হলে উভয় দেশের পাসপোর্টধারী যাত্রীদের মানতে হবে কয়েকটি নতুন শর্ত। সেসব শর্ত পুরন হলেই কেবল উভয় দেশে প্রবেশের অনুমতি পাবেন পাসপোর্টযাত্রীরা। শুক্রবার সকালে শর্তের বিষয়টি নিশ্চিত করেন বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি মহাসিন কবির।

ইমিগ্রেশনের তরফে জানানো হয়েছে, চিকিৎসা, ব্যবসা বা ভ্রমণ যেকোনো কারণে উভয় দেশে যেতে হলে যে কয়েকটি শর্ত মানতে হবে সেগুলো হলো :

 - বাংলাদেশি পাসপোর্টধারীদের ভারতে যাওয়ার ক্ষেত্রে বৈধ পাসপোর্ট ও ২০২০ সালের ১ জুলাই ইস্যুকৃত ভিসা থাকতে হবে। সেই সাথে ভারতীয় হাই-কমিশনের অনুমতিপত্র

- যাত্রীর সঙ্গে থাকতে হবে কভিড-১৯ এর নেগেটিভ সার্টিফিকেট

- কভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট ৭২ ঘণ্টার মধ্যে হতে হবে ও এ সময়ের মধ্যেই ভারতে প্রবেশ করতে হবে

উল্লেখিত শর্ত তিনটি পুরন হলে ভারতে প্রবেশের ছাড়পত্র পাবেন যেকোনো বাংলাদেশি পাসপোর্টধারী।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ বাংলাদেশ ও প্রতিবেশী দেশ ভারতে ছড়িয়ে পড়লে তা প্রতিরোধে দুই দেশের সরকার বিভিন্ন নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়। এর মধ্যে ভারত সরকারের নেয়া পদক্ষেপে গত ১৩ মার্চ থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের ভারত প্রবেশ বন্ধ হয়ে যায়। পরবর্তীতে আবার তাদের নিষেধাজ্ঞায় বাংলাদেশে অবস্থানরত ভারতীয় নাগরিকদের দেশে ফেরার পথ বন্ধ হয়ে যায়। পরে ভারতে আটকে থাকা কয়েক হাজার বাংলাদেশি স্থল ও আকাশ পথে ফিরে আসেন। অনেক ভারতীয়ও ফিরে যায় স্থল ও আকাশ পথে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ