ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২১, ১৩:৫৪

ঢাকা বিশ্ববিদ্যালয় বাণিজ্য অনুষদের ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

আজ শুক্রবার বেলা ১১টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। পরীক্ষায় ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ২৭ হাজার ৩৭৪ জন। প্রতি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে অংশ নিয়েছেন ২১.৯০ জন।

বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়েছে, সবমিলিয়ে দেশের আটটি বিশ্ববিদ্যালয়ে এই ভর্তি পরীক্ষার আসন ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া রাজধানীর বাইরে সাতটি বিশ্ববিদ্যালয়ে একই সময়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকার বাইরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে ১ অক্টোবর, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে ২ অক্টোবর, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে  ২২ অক্টোবর, এবং ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২৩ অক্টোবর। এছাড়া ইতিমধ্যে ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষার ফলও প্রকাশ হয়েছে ।

ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা।  শুধুমাত্র ‘চ’ ইউনিট অর্থাৎ চারুকলায় ভর্তি হতে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা দিতে হচ্ছে শিক্ষার্থীদের।  ক, খ, গ ও ঘ ইউনিটের এমসিকিউ পরীক্ষার সময় ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার সময়ও ৪৫ মিনিট।

এ ছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলের (জিপিএ) ওপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm