জাবির ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২১, ১৪:৪৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ইউনিটভিত্তিক চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। ৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

জানা যায়, ৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর থেকে ধারাবাহিকভাবে ৮ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) বাকি অংশ, ৯ নভেম্বর জীববিজ্ঞান অনুষদ (ডি ইউনিট), ১০ নভেম্বর জীববিজ্ঞান অনুষদের (ডি ইউনিট) বাকি অংশ, ১১ নভেম্বর ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (এইচ ইউনিট) এবং ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (জি ইউনিট)।

এ ছাড়া ১৪ নভেম্বর সমাজবিজ্ঞান অনুষদ (বি ইউনিট), ১৫ নভেম্বর আইন অনুষদ (এফ ইউনিট) এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট (আই ইউনিট), ১৬ নভেম্বর বিজনেস স্টাডিজ অনুষদ (ই ইউনিট) এবং নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ (সি১ ইউনিট) এবং সর্বশেষ ১৮ নভেম্বর কলা ও মানবিক অনুষদের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিবছর ছয়টি শিফটে পরীক্ষা হলেও এবার প্রতিদিন পাঁচটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শেষ দিন ছয়টি শিফটে পরীক্ষা হবে। প্রতি শিফটের পরীক্ষা শেষে ৪৫ মিনিটের বিরতি থাকবে।

আরও জানা গেছে, প্রথম শিফটের পরীক্ষা শুরু হবে সকাল ৯টায় এবং শেষ হবে ১০টায়, ২য় শিফট শুরু সকাল ১০টা ৪৫ মিনিট, শেষ ১১টা ৪৫ মিনিটে, ৩য় শিফট শুরু দুপুর ১২টা ৩০ মিনিটে শেষ ১টা ৩০ মিনিটে, ৪র্থ শিফট শুরু দুপুর ২টা ১৫ মিনিটে আর শেষ ৩টা ১৫ মিনিট, ৫ম শিফট শুরু বিকাল ৪ টায়, শেষ ৫টায় এবং ৬ষ্ঠ শিফটের পরীক্ষা শুরু হবে বিকাল ৫টা ৪৫ মিনিটে এবং শেষ হবে ৬টা ৪৫ মিনিটে।

প্রসঙ্গত, এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ ৭ হাজার ৯৭৮টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬৩ জন পরীক্ষার্থী। তবে প্রায় ১১ হাজার পরীক্ষার্থী আবেদনপত্রে ছবি ও সাক্ষর না দেয়ায় তাদের আবেদন বাতিল হবে। 

আগামী ৩১ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। 

এবিএন/সাদিক/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ
ksrm