জবিতে মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০১৮, ২০:০২

জবি, ০৫ জুন, এবিনিউজ : পরিবেশ বাচাতে প্লাস্টিক দূষণ বন্ধ করতে হবে। সেই সাথে সবুজ পৃথিবী গড়তে বেশি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছে পরিবশেবাদী চেঞ্জ দ্যা আর্থ ফর পিপল (সেপ)।

আজ মঙ্গলবার দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সেপের মাসব্যাপী সারাদেশে বৃক্ষ রোপণ কাযক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তারা এ আহ্বান জানান।

এসময় উপস্থিত ছিলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান, সহকারী প্রোক্টর শামসুল কবীর, সেপ সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদুল হাসান, সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী  আফতাব উদ্দীন ভুইঞা, সেপ সদস্য ফারুক, নিলুফা নীলা, মুস্তাকিম, সৌরভ প্রমুখ।

ড. মো. আতিয়ার রহমান বলেন, দৈনন্দিন জীবনযাত্রায় প্লাস্টিক পণ্যের ব্যবহার বেড়ে যাচ্ছে। এই প্লাস্টিক পণ্য ব্যবহারের পর তা অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত ডাম্পিং পরিবেশের জন্য আরও হুমকি হয়ে দেখা দিয়েছে। তাই প্লাস্টিক পণ্য ব্যবহারে আরও সতর্ক থাকতে হবে। আমাদের পরিবশে রক্ষায় আরো বেশি যত্মবান হতে হবে। প্লাস্টিক পণ্য ব্যবহারে আরো বেশি সতর্ক থাকতে হবে। বেশি করে গাছ লাগাতে হবে। মানে রাখতে হবে জলবায়ু মোকাবেলায় গাছ আমাদের বড় একটি সহায়কের ভূমিকা পালন করে থাকে।

সহকারি প্রক্টর শামসুল কবির বলেন, নিষিদ্ধ বস্তু পলিথিন উৎপাদন, বিপণন ও পরিবহণ আইনত দন্ডনীয় অপরাধ হওয়া স্বত্ত্বেও আজও পলিথিনকে নিয়ন্ত্রণ করা যায়নি। অথচ এই পলিথিন আমাদের পরিবেশকে চরমভাবে দূষিত ও ধ্বংস করে দিচ্ছে। রাজধাণীসহ সারাদেশের পয়নিষ্কাশন সমস্যার সবচেয়ে বড় কারণ ড্রেনে পলিথিন জমে আটকে থাকা। দ্রুত পলিথিন সমস্যা মোকাবেলায় আইনের যথাযথ প্রয়োগ করতে হবে।

সভাপতির বক্তব্যে মাহমুদুল হাসান বলেন, গাছ আমাদের পরম বন্ধু। ফুল-ফল, ছায়া আর অক্সিজেন দিয়ে আমাদের জীবনকে যেমন সচল রাখছে ঠিক তেমনিভাবে পরিবেশ ও বৈশ্বিক জলবায়ু সমস্যা মোকাবেলায় সারাদেশে ব্যাপকভাবে গাছ লাগাতে হবে।

সেপ এ বছর সারাদেশের ৬৪ জেলা, বিভিন্ন শহর ও স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে মাস ব্যাপী বৃক্ষ রোপণ কার্যক্রম পরিচালনা করবে। এসময় তিনি পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বিলুপ্ত প্রায় জীববৈচিত্র রক্ষায় এগিয়ে আসারও আহ্বান জানান।

এছাড়াও তিনি বলেন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মঙ্গলবার সেপ রাজধানীর রমনাপার্কে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ইফতার অনুষ্ঠানের আয়োজন করেছে।

এবিএন/মোস্তাকিম/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ