পরিবেশ দিবসে ইবিতে ‘বুনন’র বৃক্ষরোপণ কর্মসূচি

ইবি, ০৬ জুন, এবিনিউজ : বিশ্ব পরিবেশ দিবস-২০১৮ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিল্প-সংস্কৃতি বিষয়ক প্রগতিশীল সংগঠন ‘বুনন’ এর উদ্যেগে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ‘ গাছ লাগান, পরিবেশ বাঁচান’ এ শ্লোগানকে সামনে রেখে গতকাল বিকাল সাড়ে পাঁচটায় ক্যাম্পাসে কর্মসূচি অনুষ্ঠিত হয়।

 

জানা যায়, পরিবেশ দূষণের হাত থেকে এ বিশ্বকে বাঁচানোর অঙ্গীকার নিয়ে প্রতি বছর ৫ জুন দিবসটি পালিত হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ এবং শ্লোগান ‘প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’।

 

১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারা বিশ্বের ১০০টিরও বেশি দেশে পরিবেশ দিবস পালন করা হয়।

 

এরই অংশ হিসেবে দিবসটি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল সংগঠন ‘বুনন’। এ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি ছাড়াও গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপণ প্রতিযোগিতার আয়োজন করে সংগঠনটি। কর্মসূচিতে উপস্থিত ছিলেন বুননের সভাপতি অহিনা দিপ্তী, সহ-সভাপতি শাহাদাত হোসাইন, কার্যনির্বাহী সদস্য আফরিন খান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসিফ খান, ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী রায়হান প্রমূখ।

 

এসময় বুননের সভাপতি অহিনা দিপ্তী বলেন, ‘জীবন ধারণ করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা হল অক্সিজেন, যা আমাদের যোগান দেয় উদ্ভিদ। তাই জীবনের জন্য ও পরিবেশের জন্য, উদ্ভিদ কূলকে এবং পৃথিবীতে মানুষের বসবাসের পরিস্থিতি বজায় রাখতে গাছ লাগান পরিবেশ বাঁচান।'

 

এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/নির্ঝর