অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে ইবি শিক্ষকদের মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৯

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক প্রস্তাবিত পাবলিক বিশ্ববিদ্যালয়সমুহে শিক্ষক নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা। গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যাল মূল ফটকের সামনে এ মানববন্ধন করেন তাঁরা।

জানা যায়, ইউজিসি কর্তৃক প্রস্তাবিত নীতিমালাকে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন বিরোধী দাবি করে মানববন্ধন কর্মসূচী ঘোষনা দেয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরাম। এই কর্মসূচীর সাথে একাত্মতা প্রকাশ করে মানবন্ধন করে ইবির শিক্ষকরা।

মানববন্ধন থেকে শিক্ষকরা বলেন, ‘স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্বাধীন শিক্ষা ও গবেষণার জায়গা। ফলে এটিকে কখনো অভিন্ন নীতিমালার আওতায় আনা যেতে পারেনা। এই নীতিমালা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন ধারনার পরিপন্থী।’

প্রসঙ্গত, ইতোমধ্যে গত ২৮ আগস্ট ইবি শিক্ষক সমিতি সাধারণ সভায় সিন্ধ্যান্তের আলোকে ‘বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনের সাথে অসঙ্গতিপূর্ণ’ দাবি করে এ নীতিমালাকে প্রত্যাখ্যান করেছে। এদিকে ইবি ছাড়াও দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এই নীতিমালাকে বাতিলের দাবি করে আসছে।


এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ