অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করল ঢাবি সাদা দল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৪

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রস্তাবিত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অভিন্ন নীতিমালা প্রয়োগের সিদ্ধান্তকে বিশ্ববিদ্যালয়ের স্বার্থ পরিপন্থী অ্যাখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) সংবাদকর্মীদের কাছে পাঠানো সংগঠনের আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলামের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ‘শিক্ষক নিয়োগ, পদোন্নয়ন/পদোন্নতি বিধিমালা, ২০১৯’ নামে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রস্তাবিত নীতিমালা পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্বার্থ পরিপন্থী।

বিধিমালায় পরিষ্কারভাবে উল্লেখ করা হয়েছে- ‘অন্য কোনো বিধিমালা, আদেশ, নির্দেশ, পরিপত্র ইত্যাদিতে যাহা কিছু থাকুক না কেন, এই বিধিমালার বিধানসমূহ সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রাধান্য পাইবে।’ এর অর্থ হচ্ছে, এই বিধিমালা ‘১৯৭৩-এর আদেশের চেয়েও প্রাধান্য পাবে।

তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির শেষ ধাপ এবং প্রান্তিক সুযোগ সুবিধার বিষয়ে একই বেতন স্কেলের অন্যান্যদের সঙ্গে বর্তমানে বিরাট বৈষম্য রয়েছে। তবে এ ব্যাপারে প্রস্তাবিত বিধিমালায় কিছুই উল্লেখ করা হয়নি।

সংবাদ বিজ্ঞপ্তিতে প্রস্তাবিত অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করে এ ব্যাপারে কোনো প্রজ্ঞাপন জারি না করার জোর দাবি জানানো হয়। এছাড়াও তারা একইসঙ্গে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের দাবি করেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ