'কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার পরিবর্তে চারটি গুচ্ছ পরীক্ষা হবে'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩২

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বদলে চারটি গুচ্ছ পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি। কোনো বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্তে না এলে যারা আসবে তাদের নিয়েই গুচ্ছ পরীক্ষা হবে বলে জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ।  

বুধবার বিকেলে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানিয়েছেন তিনি।

 ইউজিসি চেয়ারম্যান জানান, কৃষি, সায়েন্স এন্ড টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ও সাধারণ এই চারটি গুচ্ছে পরীক্ষা হবে। প্রতিটি গুচ্ছ পরীক্ষার নেতৃত্বে একটি করে বিশ্ববিদ্যালয় থাকবে।    মার্চে আবারও বসে টেকনিক্যাল কমিটি গঠন করে গুচ্ছ পরীক্ষা পদ্ধতি ঠিক করা হবে বলে জানান কাজী শহীদুল্লাহ। বৈঠকে উপস্থিত ৩৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এই সিদ্ধান্তে সম্মতি জনিয়েছে বলেও জানান তিনি। 

এর আগে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্তে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বুয়েট কর্তৃপক্ষ আপত্তি জানায়।  তবে আপত্তি সত্ত্বেও বৈঠকে যোগ দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের উপাচার্য।  

গত ১১ই ফেব্রুয়ারি সব উপাচার্যের সঙ্গে বৈঠক করেই ইউজিসি এবার থেকে সমন্বিত পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানিয়েছিল। এজন্য একটি খসড়া নীতিমালা তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠানোর আগে ইউজিসির পক্ষ থেকে জানানোও হয়েছিল, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এতে রাজি হয়েছে।

কিন্তু ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বুয়েট আগের মতোই আলাদা ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানিয়েছে। এ পরিস্থিতিতে এবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে কি-না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে ইউজিসির মধ্যেই।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ