ঢাবির পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও করোনা পরীক্ষা বন্ধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২০, ১৯:৩৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা আপাতত বন্ধ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সরবরাহ করা কিটে সমস্যা পাওয়ার কথা জানিয়ে পরীক্ষা আপাতত বন্ধ রাখা হয়েছে। যে কিটগুলো দেওয়া হয়েছিলো, সেগুলো স্বাস্থ্য অধিদপ্তরে ফেরত পাঠিয়েছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (৪ঠা জুন) ডিবিসি নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান। তিনি জানান, স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো কিটগুলোতে ‘সমস্যা থাকায়’ সেগুলো ঢাকায় ফেরত পাঠানো হয়েছে। নতুন কিট পেলে পুনরায় পরীক্ষা শুরু হবে।

আরও জানা যায়, কিটগুলো মেশিনে দেওয়া হলে সব নমুনার ফলই পজিটিভ আসছিলো। এতে সংশ্নিষ্টদের মধ্যে সন্দেহ দেখা দিলে কিটগুলো স্বাস্থ্য অধিদপ্তরে ফেরত পাঠানো হয়।

গত ১লা জুন সোমবার বিশ্ববিদ্যালয়টিতে করোনাভাইরাস পরীক্ষার আরটি-পিসিআর ল্যাবরেটরি উদ্বোধন করা হয়। সেদিন নমুনা পরীক্ষা আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিলো। তৃতীয় দিন ওই ল্যাবে পরীক্ষা করা হলেও তার ফল প্রকাশ করা হয়নি। এই ল্যাবে ফটিকছড়ি, রাউজান ও হাটহাজারী উপজেলা থেকে স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে সংগ্রহ করা নমুনা পরীক্ষা করা হচ্ছিলো।

এর আগে, ১লা জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত করোনা পরীক্ষা করার ল্যাবটি। বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেসে (কার্স) স্থাপিত এই পরীক্ষাগারটির কার্যক্রম বন্ধ হওয়ার পেছনে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে কোনো সহযোগিতা না পাওয়াকে কারণ হিসেবে জানিয়েছিলেন সংশ্লিষ্টরা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ