শরণখোলায় জমি অধিগ্রহণের চেক বিতরণ করলেন জেলা প্রশাসক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২০, ১০:২৫

বাগেরহাটের শরণখোলায় উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের জমি অধিগ্রহণের কাজে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থের চেক প্রদান করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টায় বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে উপজেলার বগী ও দক্ষিন সাউথখালী গ্রামে বাড়ি বাড়ি গিয়ে এ  আর্থিক ক্ষতি পূরণের চেক বিতরণ করেন।

দৌড় ঝাপ ও কোন হয়রানী ছাড়া নগদ টাকার চেক হাতে পেয়ে ভুক্তভুগীরা অনেক খুশী। তারা সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।  

সূত্র জানায়, উপকূলীয় বাগেরহাটের শরণখোলায় ২০০৭ সালের সুপার সাইক্লোন সিডরের পর এ অঞ্চলের মানুষে প্রধান দাবি ছিল টেকসই বেড়িবাঁধ নির্মাণের। সেই দাবির প্রেক্ষিতে সরকার বিশ্ব ব্যাংকের সহায়তায় সি ই আই পি প্রোজেক্টের মাধ্যমে ২০১৬ সালের জুন মাসে প্রায় তিন’শ কোটি টাকা ব্যয়ে ৬২ কি. মি. বেড়িবাঁধ উন্নয়নের কাজে হাত দেন। ইতোমধ্যে এ বাঁধ নির্মাণ প্রকল্পের কাজ ৮০ শতাংশ সমাপ্ত হলেও নদী শাসনের দাবিসহ বিভিন্ন প্রতিকুল অবস্থার কারণে ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধের বগী - দক্ষিন সাউথখালী আশার আলো মসজিদ পর্যন্ত ২ কি. মি. জায়গায় বাঁধ নির্মাণ করা হয়নি।  

পরে সরকারী পর্যায়ে এলাকাবাসীর সাথে সমজোতা করে বাধ নির্মাণের স্থান নির্ধারণ করা হয়। ভূমি, ঘর ও গাছপালা অধিগ্রহণের ফলে ১৪৭ জন ব্যক্তি ক্ষতিগ্রস্ত হন। জেলা প্রশাসকের উদ্যোগে বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদের সমন্বয়ে ভুক্তভুগীদের ক্ষতির তালিকা নিরুপন করেন। এবং খুব স্বল্প সময়ের মধ্যেই অধিগ্রহনের কাজ সম্পন্ন করে ক্ষতিগ্রস্ত ১৪৭ জনকে ৮ কোটি ৬৩ হাজার ৭২২ টাকা আর্থীক ক্ষতি পুরণ প্রদান করার সিদ্ধান্ত নেন। যা চেকের মাধ্যমে প্রশাসনের পক্ষ থেকে বাড়ি বাড়ি পৌছে দেয়া হচ্ছে।

চেক বিতরণের পরে জেলা প্রশাসক সেনাবাহিনীর অধীনে নির্মাণাধীন রীং বেড়িবাধের কাজ পরিদর্নশন করেন। এ সময় তার সাথে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. শাহিনুজ্জামান, শরণখোলা উপজেলা পরিষদের চেয়ারম্যান রায়হান উদ্দীন শান্ত, উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন, ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মমতাজ, উপজেলা ভাইস- চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ, ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হোসেন প্রমুখ।

চেক বিতরণ কালে জেলা প্রশাসকের কাছে কিছু বঞ্চিত ব্যক্তি তাদের দাবি তুলে ধরেন।

এবিএন/নজরুল ইসলাম/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ