বিজয়নগরে মৎস্য অফিসের অনিয়ম, দরপত্র ছাড়াই মাছের পোনা অবমুক্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২১, ১০:৪০

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলা মৎস্য অফিস দরপত্র ছাড়াই মাছের পোনা মাছ অবমুক্ত করা হয়েছে। এতে করে সরকারি বিধি বিধানকে অমান্য করা হয়েছে।  

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরে ২০২১ সালে পোনা মাছ অবমুক্ত করণের ক্ষেত্রে কোন নিয়ম নীতি অনুসরণ করা হয়নি। উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্র সহকারি হামিদুল হকের হাত ধরে দরপত্র ছাড়া পোনা মাছ অবমুক্ত করা হয়েছে বলে  অভিযোগ উঠেছে।  

সরকারি সিদ্ধান্ত মোতাবেক দরপত্র প্রকাশের মধ্যে দিয়ে পোনা মাছ সরবরাহের প্রক্রিয়ার বিধান থাকলেও  উপজেলা মৎস্য অফিস থেকে কোন দরপত্র আহবান করা কিংবা তা যথাযথ স্থানে প্রকাশ এবং প্রচার করা হয়নি। এমন কি দরপত্রের অবগতি কপি সংশ্লিষ্ট দপ্তরের দেয়া এবং নোটিশ বোর্ডে প্রকাশের বিধান থাকলেও তা যথাযথ নিয়মে করা হয়নি।  দরপত্র গোপন রেখে টেন্ডার প্রক্রিয়া শেষ করেছে এ উপজেলা মৎস্য অফিস। টেন্ডারে অর্থ কোথায় গেল? কি ভাবে তা ব্যয় করা হলো তার কোন হদিস নেই। এ টেন্ডারের ১ লক্ষ ১০ হাজার টাকা বরাদ্দ থাকার পরও কোন দরপত্র  প্রকাশ না করে অফিসের ক্ষেত্র সহকারির  মাধ্যমে নামে মাত্র পোনা মাছ সংগ্রহ করে মাছ অবমুক্ত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

উপজেলা চেয়ারম্যান কার্যালয়ে অফিস সহকারি (সিএ)  এমাদুল হকের কাছে জানতে চাইলে তিনি জানান,  দরপত্রের কপি তিনি যথা সময়ে  পাননি।  মৎস্য অফিসে দরপত্রের চেয়ারম্যানের কপি চাওয়ার পরও  মৎস্য অফিস থেকে তাকে কোন কপি দেয়া হয়নি।  

উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্র সহকারি হামিদুল হকের সাথে এ বিষয়ে কথা বলতে চাইলে তিনি বলেন, আমি কিছু বলতে পারবো না। উপর থেকে নিষেধ আছে সাংবাদিকদের সাথে কথা বলতে। যদি কিছু থাকে তাহলে আপনারা গিয়ে লিখুন।

উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মায়মুনা জাহানের নিকট জানতে চাইলে তিনি বলেন,  আমি এসবের বিষয়ে কিছু জানি না। আগের কর্মকর্তা সেটা বলতে পারবে।  তিনি (আগের কর্মকর্তা) সেটা ভালো বলতে পারবে।  নিয়মের বাহিরে তো কিছু করতে পারবেন না। নিয়মের মধ্যেই নিশ্চয় করছে। তবে পূর্বে কর্মকর্তা বর্তমানে ট্রেনিংয়ে আছেন বলে মায়মুনা জাহান জানিয়েছেন।

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা তাজমহল বেগম বলেন,  তারা নিয়ম মেনেই করার কথা।  তারপরও যেহেতু কার্যক্রমটা হয়ে গেছে পরবর্তীতে তা আমি দেখব।

এবিএন/এস এম জহিরুল/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm