কবিগুরু রবীন্দ্রনাথ ছিলেন মুক্তচিন্তার মানবতাবাদী কবি : প্রফেসর ড.আফসার আহমেদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০১৯, ১৭:০৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি মন্ডলির সদস্য ও বিশিষ্ট নাট্যকার ড.প্রফেসর আফসার আহমেদ বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন মুক্তচিন্তার মানবতাবাদী কবি এবং তাঁর গানে তাই বারে বারে নানা অর্থে নানা মাত্রায় পথ ও পথিকের প্রসঙ্গটি উঠে এসেছে।

 কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্ম উৎসবের সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রবীন্দ্র কাছারিবাড়ি মিলনায়তনে দু’দিনব্যাপী রবীন্দ্র জন্ম উৎসবের সমাপনী দিন আজ বৃহস্পতিবার দুপুরে ‘রবীন্দ্রনাথের গানে পথ ও পথিক’ শীর্ষক প্রবন্ধ আলোচনায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 তিনি আরো বলেন, রবীন্দ্র প্রচলিত কোন ধর্মদর্শনের ঘেরাটোপে আবদ্ধ না থেকে মুক্তচিন্তার মানবতাবাদী ধর্মভাবনার দিকে ছুটে চলেছেন নিরন্তর। তাঁর সত্য সুন্দর ও পরমেশ্বর অন্বেষণের ভাবনায় বারে বারে নানা অর্থে নানা মাত্রায় পথ ও পথিকের প্রসঙ্গটি উঠে এসেছে।

 সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সার্বিক সহযোগীতায় সিরাজগঞ্জ জেলা প্রশাসন দুই দিনব্যাপী এ রবীন্দ্র জন্ম উৎসবের আয়োজন করে। জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) ইফতেখার উদ্দিন শামীমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রবন্ধ আলোচনায় বক্তব্য রাখেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড.প্রফেসর ফখরুল ইসলাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড.মাহফুজা হিলালী, শাহজাদপুর সরকারী কলেজের অধ্যক্ষ ড.প্রফেসর আব্দুস সাত্তার, উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খাঁন প্রমূখ।

সমাপনী অনুষ্ঠানমালার ছিল, শাহজাদপুর, সিরাজগঞ্জ ও উল্লাপাড়ার শিল্পীদের নৃত্য ও সঙ্গীতানুষ্ঠান। এ ছাড়া শিশু-কিশোরদের চিত্রাংক, আবৃত্তি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রবীন্দ্রমেলা। এ অনুষ্ঠানের শেষ দিন রবীন্দ্র ভক্তদের মিলন মেলায় পরিণত হয়।

 

এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ