চিলমারীতে আমন চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০১৯, ১৫:৩৬

কুড়িগ্রামের চিলমারী উপজেলার কৃষকরা বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে আমন চাষে মাঠে ব্যস্ত দিন কাটাচ্ছেন। বৃষ্টি ও বন্যার পানিতে চাষ প্রায় শেষ করেছে। উপজেলা আমন চাষীদের চারা সংকট থাকার পরও আমন চারা রোপনের প্রস্তুতি চালাচ্ছেন পুরোদমে। ব্রহ্মপুত্র, তিস্তা ও ধরলা নদী দ্বারা বেষ্টিত এ উপজেলাটি। প্রতি বছরই এ এলাকার মানুষকে বন্যার ক্ষতির সম্মুখীন হতে হয়। প্রতিনিয়ত প্রকৃতির সঙ্গে লড়াই করে টিকে থাকতে হয় উপজেলা প্রায় ২ লাখ মানুষকে। 

এ উপজেলার প্রায় ৮৫ ভাগ মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকরা ঘুরে দাড়ানোর চেষ্টা করছেন। সম্প্রতি বন্যায় আমন চারা সম্পুর্ণরুপে বিনষ্ট হওয়ায় বন্যার পানি নেমে যাওয়ার পর কেউ কেউ বীজতলা তৈরি করছেন আবার কেউ অন্য এলাকা থেকে চড়া দামে আমন চারা সংগ্রহ করে রোপন করছেন। 

মজাই ডাঙ্গা এলাকার কৃষক মঞ্জু মিয়া জানান বন্যায় আমন চারা বিনষ্ট হওয়ায় রাজারহাট উপজেলা থেকে ৪ হাজার টাকা রোপা আমন চারা সংগ্রহ করে ২ একর জমিতে রোপন করেছেন তিনি। 

কৃষক সাজু মিয়া জানান বন্যার পানি সরে যাওয়ার সাথে সাথে নতুন করে বীজ তলা তৈরি করেছেন তিনি। যা সপ্তাহ খানেক পরে রোপন উপযোগী হবে।

এবিএন/গোলাম মাহবুব/গালিব/জসিম 
 

এই বিভাগের আরো সংবাদ