শ্রীমঙ্গলে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৯

ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোটকেন্দ্র ও বুথ, নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার সবই আছে। ভোটাররা সারিবদ্ধ ও সুশৃঙ্খলভাবে ভোট দিচ্ছে। স্কুলগুলোতেও ছিল উৎসবমুখর পরিবেশ।  শ্রীমঙ্গলে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনে কয়েকটি স্কুল সরেজমিন ঘুরে এমন দৃশ্যই দেখা গেছে আজ।

আজ সকাল ৯ টা থেকে দুপুর ১টা পর্যন্ত শ্রীমঙ্গল উপজেলার ১৩৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলে শিক্ষার্থীদের ভোট গ্রহণ। স্কুলের শিক্ষার্থীরা সুশৃঙ্খল ও সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে ভোট প্রদান করে ৭ জন প্রতিনিধি  নির্বাচিত করার জন্য। ভোটার ছিল তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্হ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষরোপন ও বাগান তৈরী, অভ্যর্থনা ও আপ্যায়ন এই ৭ টি পদের জন্য তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

শ্রীমঙ্গল উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসএম জাকিরুল হাসান জানান, শ্রীমঙ্গলের ১৩৮টি প্রাথমিক বিদ্যালয়ে মোট ভোটার ছিল ১৬ হাজার ৯১৫ জন। তন্মধ্যে ভোট দিয়েছে ১৩ হাজার ৪৭২ জন। বৈধ ভোটের সংখ্যা ১৩ হাজার ৮৩ টি। ১৩৮টি স্কুলে মোট প্রতিদ্বন্ধি প্রার্থী ছিল ২ হাজার ২২৩ জন। এরমধ্যে নির্বাচিত হয়েছে ৯৬৬ জন।

সংশ্লিষ্ট সুত্র জানায়, শিশুকাল থেকেই গনতন্ত্র চর্চা ও গনতান্ত্রিক মুল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা, স্কুলে শিক্ষার্থী ভর্তি ও ঝরে পড়া রোধে সহায়তা করাই স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনের মুল লক্ষ্য ও উদ্দেশ্য। প্রতিটি স্কুল থেকে নির্বাচিত ৭ জনকে নিয়ে পরবর্তী এক বছরের জন্য স্টুডেন্টস কাউন্সিল গঠন করা হবে।

নির্বাচনে শিক্ষার্থীরাই নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসারসহ অন্যান্য দায়িত্ব পালন করে। শিক্ষকরা তাদের সহযোগিতা করেন।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম আজ সকাল থেকে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনে বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন।


এবিএন/আতাউর রহমান কাজল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ