কাপাসিয়ার তরুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫৭

সারাদেশ মত গাজীপুরে কাপাসিয়া উপজেলা তরুল সরকারি প্রাথমিক বিদ্যালয় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ (২৩ ফেব্রুয়ারি) রবিবার (৩য় থেকে ৫ম শ্রেণী )  সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর ১ টা পর্যন্ত বিরতিহীনভাবে বিদ্যালয়ে এ ভোট হয়।

জাতীয় পর্যায়ের ভোটের মতোই শিক্ষার্থীদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার,প্রিজাইডিং ও পোলিং , প্রার্থীদের এজেন্ট, পুলিশ, সেনাবাহিনী, বিজিবি রেপিড একশন ব্যাটালিয়ন, আনসার আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করেন।

বিভিন্ন বুথে প্রার্থীদের এজেন্টরা উপস্থিত রয়েছে। তারা নানাভাবে ভোটারদের সহায়তা করছে। সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে ক্ষুদে শিক্ষার্থীরা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন।

১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন ৭ জন বিজয়ী হন। বিজয়ীরা হলেন  রাফসান মনির রিহাম,  ইমরান হোসেন, মনতাহিনা তাকিয়া, জারিয়া , ফারজানা আফরিন, জাহিদ, সিয়াম, ।

নির্বাচন উপলক্ষে সকাল ৭টা থেকে স্কুল ড্রেস পড়ে শিক্ষার্থীরা বিদ্যালয়ে প্রবেশ করতে শুরু করে। বিদ্যালয়ের মাঠে লাইনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে একে একে ভোটকক্ষে  গিয়ে সেখানে বসানো ভোট বক্সে ভোটাধিকার প্রয়োগ করে বেরিয়ে আসছে শিক্ষার্থীরা।

এসময় উপস্থিত ছিলেন তরুল সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক  মোঃ আবদুছ ছাদেক, সহকারী মনির হোসেন, ফারহানা আফরোজ  সহ বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে আয়োজনে শিক্ষার্থীদের  ‘স্টুডেন্টস কাউন্সিল  নির্বাচনের উদ্দেশ্য হল শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল  হওয়া ।

অন্যের মতামতের প্রতি সহিঞ্চুতা এবং শ্রদ্ধা প্রদর্শন করা। বিদ্যালয়ের শিখন শেখানো কার্যক্রমে শিক্ষকমন্ডলী কে সহায়তা করা। বিদ্যালয়ে ১০০%ছাত্র ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করা। বিদ্যালয়ের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডের শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা। শিখন শেখানো কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা।

 ২০১০ সালে সারাদেশে ২২ টি উপজেলায় ১০০ টি প্রাথমিক বিদ্যালয় সরাসরি নির্বাচনের মাধ্যমে শুরু হয়েছিল স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন । উপজেলা সকল প্রাথমিক বিদ্যালয়ে একযোগে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।


এবিএন/নুরূল আমিন সিকদার/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ