সংক্ষিপ্ত পরিসরে পালিত হবে মুজিবনগর দিবস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২০, ১০:৩৭

আগামী কাল ১৭এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। দেশ স্বাধীন হওয়ার পর থেকে এই দিনটিকে যথাযথ মর্যাদায় পালন করা হয়ে থাকে। এই দিনে মেহেরপুরের মুজিবনগর আম্রকাননে বিভিন্ন মন্ত্রীরা এসে বক্তব্য রাখেন।

কিন্তু করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঐতিহাসিক মুজিবনগর দিবসের কর্মসূচি এবার সংক্ষিপ্ত করা হয়েছে।

সংক্ষিপ্ত কর্মসূচির মধ্যে রয়েছে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনি, স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন ও তিন উপজেলায় তিনটি তোরণ নির্মাণ।

গত ১৩ এপ্রিল মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের আদেশ অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়।

১৪ এপ্রিল মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সংক্রান্ত প্রস্তুতি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। জেলা প্রশাসক আতাউল গনি একটি পত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।

কর্মসূচিতে মুক্তি যোদ্ধার মন্ত্রণালয়, জন প্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও জেলা প্রশাসনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করবেন জেলা প্রশাসক আতাউল গনি।

মেহেরপুর জেলা পুলিশ, বাংলাদেশ আওয়ামী লীগ ও অন্যান্য সংগঠন, বীর মুক্তিযোদ্ধা, অন্যান্য দপ্তর সুবিধাজনক সময়ে পুষ্পস্তবক অর্পণ করবেন।

তিন উপজেলার নির্বাহী কর্মকর্তা, নেজারত ডেপুটি কালেক্টর তোরণ নির্মাণের দায়িত্বে থাকবেন।

উল্লেখ্য, স্বাধীনতা যুদ্ধের সূতিকাগার প্রথম বাংলাদেশ সরকারের শপথ অনুষ্ঠিত হয় ১৭ই এপ্রিল এই মুজিবনগরে। এই সরকারের নেতৃত্বে দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করা হয়। এর পর থেকে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় ও মেহেরপুর জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে প্রতি বছর এই দিনটিকে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

মুজিবনগর দিবসকে ঘিরে জন সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কিন্তু মেহেরপুরসহ সারা দেশে করোনা আতঙ্কে অন্যান্য কর্মসূচি বাতিল ঘোষণা করেছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ