কাল বসছে পদ্মা সেতুর ৩০তম স্প্যান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০২০, ১৮:১৮ | আপডেট : ২৯ মে ২০২০, ১৮:২৭

আবহাওয়া অনুকূলে থাকলে আগামীকাল শনিবার জাজিরা প্রান্তের ২৬ ও ২৭ নম্বর খুঁটির ওপর স্থাপন করা হবে পদ্মা সেতুর ৩০তম স্প্যান।  আর আবহাওয়া দুর্যোগপূর্ণ হলে স্প্যানটি একদিন পিছিয়ে রোববার বসানো হবে।

ইতোমধ্যে স্প্যানটির চূড়ান্ত রঙের কাজ, হ্যান্ড রেল, স্টেয়ার, ব্যালান্স লোড স্থাপনের কাজ শেষ হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করে জানান, ৩০তম স্প্যানটি বসানোর পর ৩১তম স্প্যান বর্ষা মৌসুমের আগেই খুঁটির ওপর বসানোর পরিকল্পনা রয়েছে। আর ৩১তম স্প্যানটি বসে গেলে জাজিরা প্রান্তের সব কয়টি স্প্যান বসানো হয়ে যাবে। শুধু মাওয়া প্রান্তে বাকি থাকবে ১০টি স্প্যান বসানোর কাজ। খুব শিগগিরই সেটাও সম্পন্ন করা হবে।

তিনি বলেন, করোনার কারণে পদ্মা সেতুর কাজের তেমন কোনো অসুবিধা হয়নি। স্বাস্থ্য বিধি মেনে করোনার মধ্যেও পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। করোনার কারণে পুরো প্রকল্পটিই আইসোলেট রাখা হয়েছে। তাই এখানকার দেশি বিদেশি কর্মীরা অনেকটাই নিরাপদ। এখানে নিরাপদ দূরত্বে অবস্থান করে কাজ করতে সমস্যা হচ্ছে না। বাইরের কাউকেই এখানে এখন প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

প্রকল্প সংশ্নিষ্টরা জানান, এ স্প্যানটি বসানো হলে সেতুর মূল অবকাঠামো দৈর্ঘ্য দাঁড়াবে ৪ হাজার ৫০০ মিটার।

দায়িত্বশীল প্রকৌশলী সূত্রে জানা গেছে, ৩০ ও ৩১তম স্প্যান দুটি বর্ষা মৌসুমের আগেই খুঁটির ওপর বসানো সম্ভব হলে জাজিরা প্রান্তের সব স্প্যান বসানো শেষ হয়ে যাবে। শুধু মাওয়া প্রান্তে বাকি থাকবে ১০টি স্প্যান স্থাপন করার কাজ।

এর আগে গত ৪ মে ২৯তম স্প্যানটি সেতুর মাওয়া প্রান্তের ১৯ ও ২০ নং পিলারের ওপর বসানো হয়। গত ৩০ এপ্রিল পর্যন্ত মূল সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৮৭ ভাগ। নদী শাসনের কাজের অগ্রগতি হয়েছে ৭১ ভাগ। আর সেতুর সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৭৯ ভাগ। স্প্যানগুলোর মধ্যে মাওয়া প্রান্তে ২০টির মধ্যে ১০টি, জাজিরা প্রান্তের ২০টির মধ্যে ১৮টি আর মাঝের চরে বা দু’জেলার মধ্যে বসেছে ১টি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ