জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে চসিকের ‘ওরিয়েন্টশন ও পরিকল্পনা সভা’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫২

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা কর্তৃক পরিচালিত আসন্ন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন  ২০২০ইং উদযাপন উপলক্ষ্যে এক “ওরিয়েন্টশন ও পরিকল্পনা সভা” গতকাল বৃহস্পতিবার, সকালে  চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আলী’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সেলিম আকতার চৌধুরী। সভা পরিচালনা করেন জোনাল মেডিকেল অফিসার ডাঃ তপন কুমার চক্রবর্তী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য এর উপ-পরিচালক ডাঃ মোঃ শফিকুর রহমান, জনস্বাস্থ্য ও পুষ্টি প্রতিষ্ঠান, ঢাকা এর ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মুরাদ মোঃ শমসের তিবরীজি খান। প্রজেক্টরের মাধ্যমে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সংক্রান্ত বিভিন্ন তথ্য উপাত্ত উপস্থাপন সহ বিস্তারিত উপস্থাপন করেন জোনাল মেডিকেল অফিসার ডাঃ মোঃ হাসান মুরাদ চৌধুরী।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এমও ইনচার্জ ডাঃ আশীষ কুমার মুখার্জী, ডাঃ মোঃ নাছিম ভূঞা, জোনাল মেডিকেল অফিসার ডাঃ মোঃ ইমাম হোসেন রানা, ডাঃ মোঃ রফিকুল ইসলাম, ডাঃ সুমন তালুকদার, ডাঃ আকিল মাহমুদ নাফে, ডাঃ জুয়েল মহাজন, মেডিকেল অফিসার এবং বেসরকারী এনজিও সংস্থা’র প্রতিনিধিবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সেলিম আকতার চৌধুরী বলেন, কোভিড-১৯ চলাকালীন সময়ে এই ক্যাম্পেইন খুবই গুরুত্বপূর্ণ। অপুষ্টিতে ভোগা শিশুরা বর্তমান সময়ে খুবই ঝুঁকির মধ্যে রয়েছে। তাই এই ক্যাম্পেইন কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে অপুষ্টি দূরীকরণ সম্ভব হবে। সামাজিক ও শারীরিক দুরত্ব বজায় রেখে মাক্স পরিধান ও হাত ধোয়ার বিধি মেনে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে, কোন শিশু ভিটামিন ‘এ’ খাওয়ানো থেকে বাদ না যায় সেদিকটি অবশ্যই নজরে রাখতে হবে।

তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় ইতিপূর্বে অনুষ্ঠিতব্য সকল জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের সফলতা দেশব্যপী প্রশংসিত হয়েছে। তিনি আরও বলেন মাননীয় সিটি প্রশাসক আলহাজ্ব খোরশেদ আলম সুজন এর সার্বিক নির্দেশনায় এই কর্মসূচী সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তিনি উক্ত কর্মসূচী বাস্তবায়নে সকল জোনাল মেডিকেল অফিসারগণকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন এবং কর্মসূচীর সফলতা কামনা করেন।

উল্লেখ্য যে, আগামী ২৬ সেপ্টেম্বর হতে ০৮ অক্টোবর ২০২০ইং পর্যন্ত ০২(দুই) সপ্তাহ ব্যাপী সারাদেশের ন্যায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে। উক্ত ক্যাম্পেইন চলাকালীন সময়ে ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর পরামর্শ প্রদান করা  হবে।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ