সমাজকল্যাণ মন্ত্রণালয়ে বরাদ্দ ৫ হাজার ৫৯৩ কোটি টাকা

ঢাকা, ০৭ জুন, এবিনিউজ: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জন্য ৫ হাজার ৫৯৩ কোটি ৭ লাখ টাকার বাজেট প্রস্তাব করেছেন। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব পেশ করেন।

প্রস্তাবিত বাজেটে পরিচালন ব্যয় ৫ হাজার ৩৩৯ কোটি ১০ লাখ এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২৫৩ কোটি ৯৭ লাখ টাকা। ২০১৭-১৮ সালের সংশোধিত বাজেট ছিল ৪ হাজার ৮১৮ কোটি ৬ লাখ টাকা।

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এর মধ্যে উল্লেখযোগ্য-বয়স্কভাতা এবং বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা,অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম,বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম,চাÑশ্রমিকদের জীবনমান উন্নয়ন কার্যক্রম,চাইল্ড সেনসেটিভ সোশ্যাল প্রটেকশন ইন বাংলাদেশ(সিএসপিবি) ২য় পর্যায় প্রকল্প,সমাজসেবা অধিদফতরের জন্য মানবসম্পদ ব্যবস্থাপনা সফটওয়্যার নির্মাণ প্রকল্প উল্লেখযোগ্য।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মূল কার্যাবলীর মধ্যে রয়েছে সমাজকল্যাণ সংক্রান্ত নীতি প্রণয়ন ও বাস্তবায়ন,সমাজের অনগ্রসর জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়ন,স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ প্রতিষ্ঠানসমূহকে নিবন্ধন ও সহায়তা প্রদান, সুবিধাবঞ্চিত শিশুদের প্রতিপালন,শিক্ষণ,প্রশিক্ষণ ও পুনর্বাসন এবং প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা,প্রশিক্ষণ ও পুর্নবাসন। বাসস। 

এবিএন/মমিন/জসিম