সরকার লবণচাষিদেরকে সুরক্ষা প্রদান করবে: শিল্পমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২০, ২০:২১

দেশীয় লবণ শিল্পের স্বার্থে লবণচাষিদেরকে সরকার সবধরনের সুরক্ষা প্রদান করবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, শিল্প লবণের আড়ালে কেউ যাতে ভোজ্য লবণ আমদানি করতে না পারে সে বিষয়ে শিল্প মন্ত্রণালয় সচেতন রয়েছে। অন্যান্য সরকারি সংস্থার সাথে সমন্বয় রেখে শিল্প মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে।

আজ ঢাকায় শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় গৃহীত কর্মসূচি এবং গত এক বছরে শিল্প মন্ত্রণালয়ের অর্জন বিষয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন।  শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্প সচিব মোঃ আবদুল হালিম এ সময় বক্তৃতা করেন।

মন্ত্রী বলেন, গত এক বছর শিল্প মন্ত্রণালয়ের অধীন শিল্প প্রতিষ্ঠানসমূহের দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যাসমূহ চিহ্নিতকরণ ও সেগুলো থেকে উত্তরণের উপায় অনুসন্ধানে মন্ত্রণালয় কাজ করেছে। শিল্প প্রতিষ্ঠানসমূহের উন্নয়নে গৃহীত কার্যক্রমের ফলাফল আগামী বছর দৃশ্যমান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, সারের ব্যবস্থাপনায় বিদেশ নির্ভরতা কমাতে নরসিংদীর ঘোড়াশালে উচ্চপ্রযুক্তিসম্পন্ন অত্যাধুনিক সার কারখানা নির্মাণের কাজ চলমান রয়েছে। গণমাধ্যমে প্রচারিত সংবাদ অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা হয় উল্লেখ করে তিনি শিল্প মন্ত্রণালয়ের ব্যর্থতার সাথে সাথে সফলতার সংবাদও গণমাধ্যমে যথাযথভাবে তুলে ধরার আহ্বান জানান।

প্রতিমন্ত্রী তাঁর বক্তৃতায় শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানসমূহকে লাভজনক করা হলে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপন আনন্দদায়ক ও পরিপূর্ণ হবে বলে মন্তব্য করেন। তিনি বলেন, বিসিকের মাধ্যমে লবণচাষিদের কাছ থেকে সরাসরি লবণ ক্রয়ের মাধ্যমে তাদের সুরক্ষা প্রদান করা হবে। তিনি সারের বাফার গুদাম নির্মাণ-সহ অন্যান্য প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে নেবার নির্দেশনা প্রদান করেন।

 শিল্পসচিব বলেন, এসএমই নীতিমালা ২০১৯ এর আওতায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য ৬ শতাংশের কম সুদে ঋণ প্রাপ্তি নিশ্চিত করতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

প্রেস ব্রিফিংয়ে শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন অনুবিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিবগণ উপস্থিত ছিলেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ