লেমিসের কণ্ঠে দুর্গা পূজার গান ‘বল দুর্গা মাইকি জয়’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০১৯, ১৪:১৫ | আপডেট : ০৭ অক্টোবর ২০১৯, ১৪:৩২

দুর্গা পূজা নিয়ে গান গাইলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী লেমিস। ত্রিতাল মিউজিক অ্যান্ড ড্রামার ব্যানারে মুক্তি পাওয়া গানটি লিখেছেন শীর্ষ সাংবাদিক নেতা বিএফইউজে সভাপতি মোল্লা জালাল। গানের শিরোনাম ‘বল দুর্গা মাইকি জয়’। সুর ও সঙ্গীত বাসুদেব ঘোষ। নৃত্য পরিচালক এমআর ওয়াসেকের কোরিওগ্রাফিতে গানের মিউজিক ভিডিও নির্মাণ করেন প্রাণেশ চৌধুরী। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন দুলাল খান। চিত্রগ্রহণে রিপন রহমান খান, সম্পাদনা এলিট সাগর ও ইমন রাবেক।

সর্বমহলে সাংবাদিক নেতা হিসেবে মোল্লা জালালের পরিচিতি থাকলেও তিনি একজন গুণী গীতিকার। দেশ ও দেশের মানুষকে ভালোবেসে তিনি দীর্ঘদিন ধরেই নীরবে গান লিখে চলেছেন। তার লিখা গানে সুর করেছেন প্রখ্যাত সুরকার আলাউদ্দিন আলী থেকে শুরু করে দেশের প্রথম সারির সব সুরকার। তার লিখা গানে কণ্ঠ দিয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা, এন্ড্রু কিশোর, সুবীর নন্দী, সামিনা চৌধুরী, কনক চাপা, ফাহমিদা নবী, ডলি সায়ন্তনীসহ অসংখ্য জনপ্রিয় শিল্পী।

তার প্রতিটি গানের কথায় উঠে আসে দেশ আর দেশের মানুষ। সস্তা কথার কোন গান লিখে সস্তা জনপ্রিয়তার পাওয়ার পক্ষপাতী নন মোল্লা জালাল। আর এ কারণেই দুর্গা পূজার গানে উঠে এসেছে হিন্দু মাইথলজির সব নিগূঢ় তত্ত্ব, যা শুধু হিন্দু জাতিগোষ্ঠী নয় প্রশংসিত হবে সচেতন সব মানুষের কাছে।

গানের স্রষ্টা গীতিকার মোল্লা জালাল বলেন, দ্র্গুা আদি শক্তি। ব্রম্মা বিষ্ণু মহেশ্বর- এই তিন দেবতা তাদের চেতনা দীপ্ত শক্তিতে দুর্গাকে সৃষ্টি করেন জগতের তাবত অনাচার বিনাশ করার জন্য। দুর্গা কৈলাসে অবস্থান করেন। প্রতিবছর ধরাধামে আসে নরকূলের সব অকল্যাণ দূর করতে। নরকূল বলতে সমগ্র মানবজাতিকে বুঝায়। হিন্দু মাইথলজিতে অসংখ্য পূজা আছে, কিন্তু উৎসব একটাই আর এটা হচ্ছে দুর্গোৎসব। সমগ্র মানব জাতির কল্যাণে বলেই একে সর্বজনীন বলা হয়। এ কারণেই জয়ধ্বনিতে বলা হয়, বল দুর্গা মাইকি জয়। এ আহ্বান সমগ্র মানবজাতির জন্য। হিন্দু মাইথলজির এসব বিষয়ই এ গানটি লিখতে আমাকে উদ্বুদ্ধ করেছে।

তিনি আরও বলেন, তরুণ প্রজন্মের জনপ্রিয় শিল্পী লেমিসও ভালো গেয়েছেন। কোরিওগ্রাফিতে ছিলেন এম আর ওয়াসেক। পুরো গানেরই শুটিং হয়েছে ঢাকেশ্বরী মন্দিরে। সব মিলিয়ে গানটি শুনতে এবং দেখতে দর্শকদের ভালো লাগবে বলে আমার বিশ্বাস। 
গানটি দেখতে ক্লিক করুন- https://www.youtube.com/watch?v=RW5QFV7L5qo

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ