করোনা : নীরবে আমিরের অনুদান

  আনন্দবাজার

০৮ এপ্রিল ২০২০, ১০:৪১ | অনলাইন সংস্করণ

করোনা মোকাবিলায় বলিউডের প্রথম সারির তারকাদের বেশির ভাগই অনুদান দিয়েছেন। কিছুদিন ধরে তিন খানের নীরবতা নিয়ে বেশ সমালোচনা হচ্ছিল। পরে সালমান-শাহরুখের অনুদানের বিষয়টি চাউর হয়। এই নিয়ে বেশ আলোচনা হয় ভারতীয় মিডিয়ায়। কিন্তু একদম আওয়াজ ছাড়াই এই উদ্যোগে শামিল হলেন আমির খান।

আনন্দবাজার পত্রিকা জানায়, সিনেমার প্রচার বাদ দিলে আমির কখনো আত্মপ্রচারের ধার ধারেন না। তাই করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তহবিল-সহ বেশ কিছু জায়গায় তিনি যে অনুদান দিয়েছেন, সেটাও সবার অগোচরে, নিঃশব্দে।

অবশ্য বলিউডের মিস্টার পারফেকশনিস্ট এই বিষয়ে নিজে মুখ খোলেননি। ঘনিষ্ঠ এক সূত্র থেকে জানা গেছে, ইতিমধ্যেই তিনি করোনার মোকাবিলার জন্য বিভিন্ন জায়গায় অনুদান দিয়েছেন।

সেই তালিকায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল তো রয়েছেই। সেই সঙ্গে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর তহবিল, ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন, বেশ কিছু এনজিও-তেও আমির সাহায্য করেছেন বলে জানা গিয়েছে।

পাশাপাশি পরের ছবি ‘লাল সিং চাড্ডা’য় দৈনিক মজুরিপ্রাপ্ত কর্মীদের জন্যও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। সেই সূত্র থেকে আরও জানা গিয়েছে, আমির নাকি বিভিন্ন সময়ে বিভিন্ন কাজের জন্য অনুদান দিয়ে থাকেন।

এ ছাড়া পানি ফাউন্ডেশন নামের এনজিও’র মাধ্যমে মহারাষ্ট্রের পানি সমস্যা নিয়ে নিয়মিত কাজ করে যাচ্ছেন আমির খান।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ