ভাবতে পারছি না অ্যান্ড্রু দা আর নেই: সামিনা চৌধুরী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২০, ২২:৩১

নন্দিত কণ্ঠশিল্পী অ্যান্ড্রু কিশোর দীর্ঘদিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন। সোমবার (৬ জুলাই) তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। অ্যান্ড্রু কিশোরের মৃত্যুতে শোকাহত হয়ে পড়েছে বিনোদন অঙ্গন। 

সামিনা চৌধুরী জানান , ‘ভাবতে পারছি না অ্যান্ড্রু দা আর নেই। মনে হচ্ছে চারদিকে ফাঁকা হয়ে গেল। আমার কেউ নেই এই পৃথিবীতে, আর উনাকে নিয়ে লিখে কি হবে? আর কেউ ওনার জন্য টাকা চাইবে না। শিল্পীদের মধ্যে ভাগাভাগি হবে না। মানুষের খারাপ কথা আর শুনতে হবে না। আমি অ্যান্ড্রু দা আর আহমেদ ইমতিয়াজ বুলবুল একই সিনেমা দিয়ে অভিষেক করেছিলাম। সেই পপুলার গান আমার বুকের মধ্যে খানে মন যেখানে হৃদয় যেখানে। বাকি ২জন চলে গেলো আমি একাই পড়ে রইলাম।’

অ্যান্ড্রু কিশোর বাংলাদেশে ‘প্লেব্যাক সম্রাট’ নামে পরিচিত। কয়েক হাজার সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন তিনি। জনপ্রিয় গানের মধ্যে রয়েছে— জীবনের গল্প আছে বাকি অল্প, হায়রে মানুষ রঙের ফানুস, ডাক দিয়াছেন দয়াল আমারে, আমার সারা দেহ খেয়ো গো মাটি, আমার বুকের মধ্যে খানে, আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান, ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা, সবাই তো ভালোবাসা চায় প্রভৃতি।

এ শিল্পী ১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহীতে জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগে পড়াশোনা করেছেন। আব্দুল আজিজ বাচ্চুর অধীনে প্রাথমিকভাবে সংগীত পাঠ গ্রহণ শুরু করেন অ্যান্ড্রু কিশোর। মুক্তিযুদ্ধের পর নজরুল, রবীন্দ্রনাথ, আধুনিক, লোক ও দেশাত্মবোধক গানে রেডিওতে তালিকাভুক্ত শিল্পী হন।

অ্যান্ড্রু কিশোরের চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে আলম খান সুরারোপিত ‘মেইল ট্রেন’ সিনেমার ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানটি। এরপর ‘এমিলের গোয়েন্দা বাহিনী’তে কণ্ঠ দেন। এর পর বেশ কিছু গান তাকে ভীষণ পরিচিত করে তোলে। তবে তুমুল জনপ্রিয়তা পান বেলাল আহমেদের ‘নয়নের মনি’ সিনেমার গান দিয়ে। ওই সিনেমার পুরো অ্যালবামই হিট, পরে কলকাতায় রিমেকও হয়।

অ্যান্ড্রু কিশোর বড় ভালো লোক ছিল, সারেন্ডার, ক্ষতিপূরণ, পদ্মা মেঘনা যমুনা, কবুল, আজ গায়েহলুদ, সাজঘর, কি যাদু করিলা সিনেমায় কণ্ঠ দিয়ে মোট আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এ ছাড়া বাচসাস, মেরিল-প্রথম আলো পুরস্কারসহ অনেক স্বীকৃতি পেয়েছেন। ব্যক্তিগত জীবনে সংজ্ঞা ও সপ্তক নামের দুই সন্তানের জনক অ্যান্ড্রু কিশোর।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ