সুস্থ থাকতে এগুলো খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০১৯, ১০:০৫

বর্তমানে মানুষ অনেক বেশি রোগাক্রান্ত হন। আশপাশে সব কিছু ভেজালে ভরে যাওয়ায় এগুলোর বিরূপ প্রভাব পড়ছে স্বাস্থ্যের ওপর। এ জন্য নিজে সতর্ক থাকতে হবে। পাশাপাশি এসব খাবার নিয়মিত খান- 

হলুদ : হলুদের গুণাগুণ নিয়ে নতুন করে বলার কিছু নেই। সকালে উঠে এক টুকরো কাঁচা হলুদ যেমন পেট ভালো রাখে তেমনই রোগ-জীবাণু-ইনফেকশন থেকেও দূরে রাখে। তাই তো বসন্তে বলা হয় হলুদ তেল মাখতে। এ ছাড়াও হলুদ চা খেতে বলা হয়। কোলেস্টেরল নিয়ন্ত্রণ থেকে হজম শক্তি বাড়ানো সবই হলুদের পক্ষে সম্ভব।

তুলসি : ঠাণ্ডার বড় ওষুধ তুলসিপাতা এটা কারও অজানা নয়। এ ছাড়া গ্যাস-বদহজমে খুব ভালো কাজ করে তুলসি পাতা। এখন বলা হয়, দিনের প্রথম চায়ে, কয়েকটি তুলসি পাতা দিয়ে দিন। সারাদিনের ক্লান্তি থেকে দূরে থাকবেন।

আমলকী : আমলকীর মধ্যে ভিটামিন-সি থাকায় তা চুল এবং ত্বকের জন্য খুবই ভালো। এ ছাড়া আমলকির জুস বা আমলকি চূর্ণ যে কোনো উপায়েই খাওয়া যেতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে এটা খুবই কার্যকর।

আদা : ব্যথা ও সর্দি কাশি থেকে দূরে থাকতে আদার জুড়ি মেলা ভার। এ জন্য সকালে উঠে একটু আদা কামড়ে খান বা আদা দেয়া চা খান। এতে ওজন কমবে। সেইসঙ্গে হাঁটুর ব্যথা থেকেও মুক্তি পাবেন। পরীক্ষামূলক ভাবে ১৫ দিন চিনি ছাড়া আদা চা দিনে ৫ বার খান। ওজন কমবেই।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ