জানা গেল করোনার নতুন দুই লক্ষণ!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০২০, ০৯:১৯

প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডব কিছুতেই কমছে না। সোমবার (২৩ মার্চ) সকাল পর্যন্ত এক দিনে ১ হাজার ৫৯৭ জনের প্রাণহানি ঘটেছে। এতে মোট মৃতের সংখ্যা ১৪ হাজার ৬৪৭ জনে পৌঁছেছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৮ হাজার ৬২৭ জন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, উৎপত্তিস্থল চীন ছাড়াও বিশ্বের মোট ১৯২টি দেশে মরণঘাতী ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। তাছাড়া ঝুঁকিতে আছে আরও অনেক দেশ। এতে বিশ্বজুড়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩ লাখ ৩৭ হাজার ছাড়িয়েছে। যাদের মধ্যে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের সংখ্যাই সবচেয়ে বেশি। এমন অবস্থায় বিশ্বজুড়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এতদিন করোনা ভাইরাসের সাধারণ লক্ষণ ধরা হয়েছিল জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা ও শ্বাসকষ্ট। এবার এর সঙ্গে যুক্ত হয়েছে নতুন দুই লক্ষণ। এগুলো হলো-

১। ঘ্রাণ শক্তি কমে যাওয়া
২। জিহ্বার স্বাদ লোপ পাওয়া

এই দুটি লক্ষণেও চেনা যাবে করোনায় আক্রান্ত ব্যক্তিকে।

নতুন এই দুই লক্ষণের কথা জানিয়েছে ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ ও ব্রিটিশ গবেষক দল। (খবর নিউইয়র্ক পোস্ট ও বিবিসি’র।)

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, আগের লক্ষণগুলো ছাড়াও করোনায় আক্রান্ত ব্যক্তিরা ঘ্রাণশক্তিহীন হয়ে পড়েন। তারা কোনো বস্তুর ঘ্রাণ পান না। সেসঙ্গে কমে যায় জিহ্বার স্বাদও।

ফ্রান্সের স্বাস্থ্য সেবার প্রধান জেরোমি সালমন বলেন, ‘যাদের নাক বন্ধ হয়নি কিংবা এমন কোনো রোগ নেই কিন্তু হঠাৎ করেই কিছুর ঘ্রাণ পাচ্ছেন না, তারা এই ভাইরাসে সংক্রমিত হয়ে থাকতে পারেন।’

তিনি আরও জানান, বিশ্বজুড়ে ব্যাপকহারে করোনায় আক্রান্ত হওয়ার পরিপ্রেক্ষিতে দেখা যাচ্ছে আক্রান্ত অনেকের অন্য সব লক্ষণ না থাকলেও তারা ঘ্রাণশক্তি হারাচ্ছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ