বিএসএমএমইউয়ে করোনার পরীক্ষা শুরু, ফল ৪ ঘণ্টায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২০, ১১:০৫

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের (বেতার ভবনের দ্বিতীয়তলা) ভাইরোলজি বিভাগের তত্ত্বাবধানে ফিভার ক্লিনিক ল্যাবরেটরিতে আজ (বুধবার) থেকে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হয়েছে। করোনাভাইরাস পরীক্ষার ফল পাওয়া যাবে মাত্র ৪ ঘণ্টায়।

বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে মঙ্গলবার বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন কর্তৃক পিপিই, অ্যান্টিসেপটিক হ্যান্ডরাব সল্যুশনসহ করোনাভাইরাস সংশ্লিষ্ট সুরক্ষা সামগ্রী প্রদানকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ কথা জানান। রোগীরা সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত রোগীরা এ পরীক্ষাটি বিনামূল্যে করাতে পারবেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকেরা রোগীর সঙ্গে কথা বলে লক্ষণ বিচার করবেন। তারা যে ব্যক্তিকে করোনায় আক্রান্ত বলে সন্দেহ করবেন কেবল তাকেই পরীক্ষা করবেন। রোগীর নমুনা সংগ্রহের পর ৪ ঘণ্টার মধ্যে ফল জানা যাবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী জানান, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাংলাদেশ বেতার ভবনের নিচতলায় স্থাপিত ফিভার ক্লিনিকের কর্তব্যরত চিকিৎসকের পরামর্শ গ্রহণের পর যেসব রোগী করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষার জন্য নির্ধারিত হবেন সেসব রোগীরাই এই পরীক্ষাটি করাতে পারবেন। 

তিনি বলেন, আমাদের এখানে যে পদ্ধতিতে করোনাভাইরাস শনাক্ত করা হবে, তা হলো পিসিআর পদ্ধতিতে মলিকুলার টেস্ট; এটি রক্তের পরীক্ষা নয়। যে কোনো ব্যক্তি আমাদের হাসপাতালে এসে করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষা করতে পারবেন।

বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, সর্দি, কাশি, জ্বরে আক্রান্তদের চিকিৎসার জন্য আমরা ফিভার ক্লিনিক নামে একটি বিভাগ চালু করেছি। যে কেউ আমাদের হাসপাতালে এসে চিকিৎসা নিতে পারবেন। আমাদের হাসপাতালে চিকিৎসা নিতে আসা ব্যক্তিদের মধ্যে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হবে, তাদেরও পরীক্ষা করা হবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ