করোনায় আরও ৫০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯১৮

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২০, ১৪:৩২ | আপডেট : ০৪ আগস্ট ২০২০, ১৫:৫২

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫০ জনের মৃত্যু হয়েছে।  এ নিয়ে করোনায় মোট মারা গেছেন ৩ হাজার ২৩৪ জন।  

গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ১ হাজার ৩৫৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।  এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৪৪ হাজার ২০ জন।

গত ২৪ ঘন্টায় নতুন করে সুস্থ হয়েছেন ১ হাজার ৯৫৫ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা ১ লাখ ৩৯ হাজার ৮৬০ জন। 

আজ মঙ্গলবার (৪ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও আট হাজার ১২৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে সাত হাজার ৭১২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ এক হাজার ২৫৬টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও এক হাজার ৯১৮ জনের দেহে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৪৪ হাজার ২০ জনে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪.৮৭ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ২০.৩১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯৫৫ জন। এতে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৩৯ হাজার ৮৬০ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৩১ শতাংশ।

তিনি জানান, আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৫০ জনের। এ পর্যন্ত মোট মারা গেছেন তিন হাজার ২৩৪ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের পুরুষ ৪৪ জন এবং নারী ছয়জন। এদের মধ্যে ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব ছয়জন, পঞ্চাশোর্ধ্ব ১৭ জন, ষাটোর্ধ্ব ১৮ জন, সত্তরোর্ধ্ব ৫ এবং ৮০ বছরের বেশি বয়সী একজন রয়েছেন।

বিভাগওয়ারী পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৫০ জনের মধ্যে ২৯ জন ঢাকা বিভাগের, পাঁচজন চট্টগ্রাম বিভাগের, চারজন রাজশাহী বিভাগের, পাঁচজন খুলনা বিভাগের, সি‌লেটে একজন, বরিশাল বিভা‌গের একজন, চারজন রংপুর বিভাগের ও ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

বিভিন্ন হাসপাতালের তথ্য তুলে ধরে ডা. নাসিমা সুলতানা বলেন, ঢাকা মহানগরীর সাধারণ শয্যায় রোগী ভর্তি আছেন দুই হাজার ১১৫ জন ও ঢাকা মহানগরীর আইসিইউতে ১৭৪ জন ভর্তি আছেন। বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল নামে একটি বেসরকারি হাসপাতাল তাদের নিজস্ব পরীক্ষাগারে কোভিড-১৯ পরীক্ষা করবে। এ নিয়ে পরীক্ষাগারের সংখ্যা দাঁড়াল ৮৩-তে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ