যুক্তরাষ্ট্র ইরানে হামলা করলে আমিরাতে হামলা করবে তেহরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২০, ০১:০১

ইরানে যদি সংযুক্ত আরব আমিরাতের ভূখণ্ড ব্যবহার করে যুক্তরাষ্ট্র হামলা চালায় তবে আমিরাতে পাল্টা চালানোর হুমকি দিয়েছে তেহরান। লন্ডন ভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই দাবি করেছে তাদেরকে আমিরাতের একটি শক্তিশালী সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

মিডল ইস্ট আই এর খবরে বলা হয়, আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদকে হুমকি দিয়ে ইরান বলেছে, যদি কোনো কারণে আরব আমিরাতের ভূখণ্ড ব্যবহার করে যুক্তরাষ্ট্র ইরানে হামলা করে তাহলে উপসাগরীয় এ দেশটিতে হামলা চালাবে তেহরান।

জায়েদকে পাঠানো বার্তায় ইরান বলেছে, ‘ইরানের শীর্ষ স্থানীয় পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যার জন্য আমরা আপনাকে দায়ী করব।’ গত সপ্তাহে তেহরানের কাছে পরমাণু বিজ্ঞানী ফাখরিজাদেহকে হত্যা করা হয়। এ হত্যার জন্য ইসরাইলকে দায়ী করছে ইরান।

ফাখরিজাদেহকে হত্যার ঘটনায় ইরানের সঙ্গে ব্যক্তিগত ভাবে যোগাযোগ করে গত  রোববার মোহাম্মদ বিন জায়েদ সমবেদনা জানিয়ে এক বিবৃতি দেন। এ বিবৃতি প্রকাশের কয়েক ঘণ্টা আগেই দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে এই অঞ্চলে আরও সংঘাত সৃষ্টি হতে পারে।

ইরান পরমাণু বিজ্ঞানি ফাখরিজাদেহকে হত্যার প্রতিশোধের ঘোষণা দেওয়ার পরই আমিরাতে ইসরাইলি দূতাবাসে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এদিকে, ইসরাইলি সংবাদ মাধ্যমে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতে ইসরাইলি নাগরিকদের নিয়ে চিন্তায় রয়েছেন দেশটির সামরিক বাহিনী। গত সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইল ও আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ