বিনামূল্যে করোনা টিকা পাবেন জাপানিরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২০, ১০:৪৫

জাপানে দেশটির সব বাসিন্দাকে বিনামূল্যে করোনাভাইরাসের টিকা প্রদান করা হবে। বুধবার এ বিষয়ে দেশটির পার্লামেন্টে একটি বিল পাস হয়েছে। করোনাভাইরাস বিষয়ে জাপান ‘সর্বোচ্চ সতর্কাবস্থায়’ রয়েছে দেশটির প্রধানমন্ত্রী এমন ঘোষণা দেওয়ার দুই সপ্তাহ পর এ বিল পাস করা হলো।

জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষে বিলটি পাস হওয়ার পর উচ্চ কক্ষেও এটি অনুমোদন পেয়েছে। এ বিলে বলা হয়েছে, জাপানের ১২ কোটি ৬০ লাখ বাসিন্দার জন্য করোনা টিকার সব ব্যয় বহন করবে সরকার।

জাপান বৃহৎ ওষুধ কোম্পানি ফাইজারের কাছ থেকে ৬ কোটি মানুষের জন্য কোভিড-১৯ টিকা নিশ্চিত করেছে। এ ছাড়া তারা বায়োটেক কোম্পানি মডার্নার নিকট থেকে আরও ২ কোটি ৫০ মানুষের জন্য করোনা টিকা কিনছে।

জাপান সরকার জানিয়েছে, তারা অ্যাস্ট্রাজেনেকার ১২ কোটি ডোজ ভ্যাকসিন কিনবে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকাকে সর্বসাধারণের ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।

জাপানে এ পর্যন্ত প্রায় দেড় লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ২ হাজার ১০০ জন প্রাণ হারিয়েছে। বিশ্বের অন্যান্য দেশে যে হারে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সে তুলনায় জাপানে আক্রান্ত ও মৃতের এ সংখ্যা অনেক কম।
এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ