আর্জেন্টিনায় পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর ফসিল আবিষ্কার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২১, ১২:০৩

উত্তর-পশ্চিম প্যাটাগোনিয়ার নিউউইন প্রদেশে ৯৮ মিলিয়ন বছরের পুরনো ডাইনোসরের ফসিল আবিষ্কৃত হয়েছে। এটি পৃথিবীর সবচেয়ে বড় প্রাণির হাড় বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞানীরা অনুমান করেছেন, প্রাণিটি ১২২ ফুট দীর্ঘ হতে পারে। এর ওজন হতে পারে প্রায় ৯০ হাজার কেজি।

এ নিয়ে গবেষণা করছে আর্জেন্টিনার দ্য জাপালা মিউজিয়াম, মিউজিও দে লা প্লাটা, মিউজিও এজিদিও ফেরুগলিও ও রাও নেগ্রো এবং জারাগোজা বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি প্রকাশিত ক্রেটিসিয়াস রিসার্চ জার্নালের এক প্রতিবেদন থেকে জানা যায়, হাড়গুলোর মধ্যে ডাইনোসরের পেলভিক স্ট্রাকচার ও লেজের ২৪টি অংশের কশেরুকা পাওয়া গেছে। এটি টিরানোসরাস প্রজাতির ডাইনোসর। এরা সরোপড হিসেবে পরিচিত। এদের দীর্ঘ ঘাড় এবং লেজ, বিশাল দেহ, ছোট মাথা, চারটি হাতির মতো পা ছিল। এরা নিরামিষভোজী।

সরোপড প্রজাতির মধ্যে ডিপ্লোডোকস, অ্যাপাটোসরাস, ব্রঙ্কিওসরাস এবং ব্রন্টোসরাস ইত্যাদি ডায়নোসর ছিলো। এই ডাইনোসররা জুরাসিক যুগে (১৫০ মিলিয়ন বছর আগে) পৃথিবীতে বাস করত। ৬৬ মিলিয়ন বছর আগে এরা পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে বলে ধারণা করা হয়।

জানা গেছে, টিরানোসরাস হলো সরোপডদের মধ্যে বৃহত্তম। বিলুপ্তির আগে অন্যান্য সব সরোপডকে এরা মেরে ফেলে। এদের ওজন হতো ৪০ হাজার কেজি থেকে ৯০ হাজার কেজি। প্রাণিগুলোর মধ্যে বৃহত্তম টিরানোসরাস জীবাশ্মগুলো প্যাটাগোনিয়া থেকে এসেছে। ওখানেই নতুন জীবাশ্ম পাওয়া গেছে। অ্যান্টার্কটিকা ব্যতীত সব মহাদেশেই এই প্রজাতির ডায়নোসরের দেখা পাওয়া গেছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ