ভারতে আইফোন উৎপাদনের কারখানা করছে পেগাট্রন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২১, ১৩:০৩

বিশ্বের দ্বিতীয় বৃহৎ চুক্তিভিত্তিক ইলেকট্রনিকস নির্মাতা এবং অ্যাপল ইনকরপোরেশনের অন্যতম পণ্য সরবরাহকারী পেগাট্রন করপোরেশন। তাইওয়ানভিত্তিক প্রতিষ্ঠানটি ভারতে আইফোন উৎপাদন কার্যক্রম শুরুর লক্ষ্যে চেন্নাইয়ের একটি শিল্প পার্কে ৫০ হাজার বর্গফুট জায়গা ভাড়া নিয়েছে। খবর ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস।

মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের অন্যতম দুই পণ্য সরবরাহকারী ফক্সকন ও পেগাট্রন। উভয় প্রতিষ্ঠান তাইওয়ানভিত্তিক হলেও চীনে স্থাপিত কারখানায় আইফোনসহ অন্যান্য অ্যাপল ডিভাইস চুক্তিভিত্তিতে তৈরি করে আসছে। কিন্তু যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য সম্পর্ক ভালো যাচ্ছে না। এ পরিস্থিতিতে চীনে অ্যাপল পণ্য উৎপাদন নিয়ে চাপে রয়েছে ফক্সকন ও পেগাট্রন।

গত নভেম্বরে ভারতে ১৫ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা প্রকাশ করেছে পেগাট্রন। ধারণা করা হচ্ছে, দেশটিতে নিজস্ব আইফোন উৎপাদন কারখানা স্থাপনে এ অর্থ ব্যয় করা হবে। পেগাট্রন যে পরিমাণ জায়গা ভাড়া নিয়েছে, তার পুরোটাই বিভিন্ন অ্যাপল পণ্য উৎপাদনে কাজে লাগানো হবে।

ভারতের তামিলনাড়ু রাজ্য সরকারের একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, প্রাথমিকভাবে চেন্নাইয়ের একটি শিল্প পার্কে উল্লেখিত অর্থ বিনিয়োগে পরিচালনা পর্ষদের অনুমোদন পেয়েছে পেগাট্রন। এ বিনিয়োগের অর্থ দেশটিতে উৎপাদন কারখানা নির্মাণে ব্যয় করবে প্রতিষ্ঠানটি।

ভারতের তামিলনাড়ু এখন গুরুত্বপূর্ণ মোবাইল ডিভাইস উৎপাদন হাব হয়ে উঠেছে। নকিয়া করপোরেশন, স্যামসাং, লেনোভো গ্রুপ লিমিটেড, মটোরোলা ও ফক্সকনসহ আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠান চেন্নাইয়ে নিজস্ব মোবাইল ডিভাইস উৎপাদন কারখানা পরিচালনা করছে।

পেগাট্রনের একটি সূত্র জানিয়েছে, চলতি বছরের দ্বিতীয়ার্ধ কিংবা আগামী বছরের শুরুর দিকে পেগাট্রনের ভারতীয় কারখানায় পুরোদমে উৎপাদন কার্যক্রম শুরু হবে। এছাড়াও আগামী দুই বছরে ভারতে তাদের আরো বিনিয়োগের পরিকল্পনা রয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ