যুবরাজের আমন্ত্রণে সৌদিতে ইমরান খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ২০:৫৮

তিন দিনের সৌদি আরব সফরে ইসলামাবাদ ছেড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রিয়াদে অনুষ্ঠেয় ‘মধ্যপ্রাচ্য সবুজ উদ্যোগ (এমজিআই) সম্মেলন’ অংশ নেবেন তিনি। শনিবার (২৩ অক্টোবর) পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এমন খবর দিয়েছে।

পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনের খবরে বলা হয়েছে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি, জ্বালানিমন্ত্রী হাম্মাদ আজহার, প্রধানমন্ত্রীর জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ সহকারী মালিক আমিন আসলামও তার সঙ্গে রয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) জানিয়েছে, ইমরান খানকে আমন্ত্রণ জানিয়েছেন সৌদি সিংহাসনের উত্তরসূরি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এতে জলবায়ু পরিবর্তনের কারণে উন্নয়নশীল দেশগুলো যেসব প্রতিকূলতার মুখোমুখি হচ্ছে, তা নিয়ে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন ইমরান খান।

নিসর্গভিত্তিক সুরাহার মাধ্যমে কীভাবে জলবায়ু প্রতিকূলতা মোকাবিলা করা যায়, তা নিয়ে পাকিস্তানের অভিজ্ঞতাও তুলে ধরবেন তিনি। মধ্যপ্রাচ্যে এমজিআইয়ের মতো প্রথম কোনো সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে সৌদি আরবে।

এমবিএস নামে খ্যাত যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুটি পুনর্বনায়ন ও পরিবেশগত উদ্যোগের প্রশংসা করেছেন ইমরান খান। তার নেওয়া পদক্ষেপগুলোর সঙ্গে পাকিস্তান সরকারের মিল রয়েছে বলেও তিনি জানান।

‘পরিচ্ছন্ন ও সবুজ পাকিস্তান’ ও ‘এক হাজার কোটি গাছের সুনামি’ কার্যক্রমের অভিজ্ঞতা সৌদি আরবকে জানানোরও প্রস্তাব দিয়েছেন সাবেক এই ক্রিকেট কিংবদন্তি।

এ সফরে সৌদি নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসবেন তিনি। এতে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক এগিয়ে নেওয়ার প্রতিই জোর দেওয়া হবে। সৌদি আরবে পাকিস্তানি জনশক্তি রপ্তানির বিষয়ে আলোকপাত করা হবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় আরও জানায়, সৌদি নেতাদের সঙ্গে বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়েও আলোচনা করবেন ইমরান খান। পাকিস্তানে সৌদি বিনিয়োগ বাড়াতে বিভিন্ন অনুষ্ঠানেও তার যোগ দেওয়ার কথা রয়েছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm