ভারতের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান: ভারতীয় সংবাদ মাধ্যম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:০৭

পাকিস্তান ভারতের বিরুদ্ধে যুদ্ধ প্রস্তুতি নিতে শুরু করেছে এবং অভিন্ন সীমান্ত অঞ্চলে এ জাতীয় তৎপরতা চলছে। ভারতীয় কোনো কোনো সংবাদ মাধ্যম আজ(শুক্রবার) এ খবর দিয়েছে।

পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মির প্রশাসন এবং বেলুচিস্তানে মোতায়েন পাক সামরিক বাহিনীর কাছে প্রেরিত দু’টি নির্দেশনামার বরাত দিয়ে এ খবর দেয়া হয়েছে। এতে ভারতের প্রতিবেশী পরমাণু শক্তিধর দেশটি যুদ্ধ প্রস্তুতি শুরু করেছে বলে ধারণা করা হয়েছে।

কোয়েটা ক্যান্টনমেন্টের হেডকোয়াটার্স কোয়েটা লজিস্টিক এরিয়া বা এইচকিউএলএ থেকে সেখানকার জিলানি হাসপাতালে একটি নির্দেশনামা পাঠানো হয়েছে। চলতি মাসের ২০ তারিখ পাঠানো নির্দেশনামায় ভারতের সঙ্গে সম্ভাব্য যুদ্ধের সময় কি ভাবে চিকিৎসা সহায়তা দেয়া হবে সে বিষয়ে পরিকল্পনা গ্রহণ করতে বলা হয়েছে। সিন্ধু এবং পাঞ্জাব অঞ্চল থেকে কোয়েটায় আহত সেনা এবং বেসামরিক মানুষদের বেলুচিস্তানে পাঠানো হতে পারে বলে এতে উল্লেখ করা হয়।

এতে আরো বলা হয়, সামরিক হাসপাতালে বিছানা খালি না হওয়া পর্যন্ত বেসামরিক হাসপাতালে সেনাদের চিকিৎসা অব্যাহত রাখার ব্যবস্থা করতে হবে। বেসামরিক হাসপাতালগুলোর মোট বিছানার ২৫ শতাংশ সেনা সদস্যদের জন্য সংরক্ষিত রাখার নির্দেশ এতে দেয়া হয়েছে। একই নির্দেশ বেসরকারি হাসপাতালগুলোর জন্য দেয়া হয়েছে।

এদিকে, পাক নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা বা এলওসি বরাবর অন্তত ছয়টি এলাকার প্রশাসনকে সম্ভাব্য ভারতীয় হামলার ব্যাপারে হুঁশিয়ার থাকার  নির্দেশ দেয়া হয়েছে। ইসলামাবাদ সরকারের এ নির্দেশ পাক নিয়ন্ত্রিত কাশ্মিরের প্রশাসনের কাছে বৃহস্পতিবার পাঠানো হয়েছে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামার হামলায় কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী সিআরপিএফের অন্তত ৪৪ সেনা নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে পাক-ভারত সম্পর্কে নতুন করে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
well-food