ফের নির্বাচনে লড়াইয়ের আনুষ্ঠানিক ঘোষণা ট্রাম্পের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জুন ২০১৯, ১২:১০

ফের নির্বাচন করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আরও ৪ বছরের জন্য তাকে নির্বাচিত করতে সমর্থকদের প্রতি আহ্বান জানান তিনি।

হাজার হাজার সমর্থকের অংশগ্রহণে নির্বাচনী প্রচারে ফ্লোরিডাকে নিজের দ্বিতীয় বাড়ি বলে উল্লেখ করেন ট্রাম্প। এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি। সে সময় নিকটতম প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন এ রিপাবলিকান প্রার্থী।

ডেমোক্র্যাট দলকে আক্রমণ করেই প্রথম দিনের নির্বাচনী প্রচার চালিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, ডেমোক্র্যাটরা দেশকে বিভক্ত করার চেষ্টা করছে।

মঙ্গলবার রাতে অরল্যান্ডোর নির্বাচনী প্রচারে ট্রাম্প বলেন, আমরা আমেরিকাকে আবারও অসাধারণ করতে যাচ্ছি। দ্বিতীয় মেয়াদে যুক্তরাষ্ট্রের পরবর্তী নির্বাচনে অংশ নিতে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচার শুরু করতেই আজ রাতে আমি আপনাদের সামনে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, আমরা একটি ভঙ্গুর রাজনৈতিক প্রতিষ্ঠানকে একত্রে গড়ে তুলব। আমরা জনগণের জন্য সরকারকে পুনরুদ্ধার করব। তিনি তার প্রথমবারের নির্বাচনী প্রচারের কথাও তুলে ধরেন। এটাকে তিনি একটি বড় ধরনের রাজনৈতিক আন্দোলন বলে উল্লেখ করেছেন।

তিনি বলেন, যতদিন পর্যন্ত আপনারা এই দলকে সমর্থন দিয়ে যাবেন, আমরা অসাধারণভাবে এগিয়ে যাব। তিনি আরও বলেন, আমাদের ভবিষ্যৎ আগে এতটা উজ্জ্বল হতে দেখিনি আমরা।

এ সময় তিনি অবৈধ অভিবাসীদের বিষয়ে সতর্ক করে বলেন, ডেমোক্র্যাট দলে কার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা দক্ষিণ সীমান্তে শরণার্থী প্রবেশকে বৈধ করতে চায়।

একদিন আগেই ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, যারা অবৈধভাবে যুক্তরাষ্ট্রে আশ্রয় নিয়েছে সেই লাখ লাখ অবৈধ এলিয়েনকে (অভিবাসী) এ দেশ থেকে বিতাড়িত করা হবে।

বর্তমানে কতটা গ্রহণযোগ্য ট্রাম্প?
মার্কিন গবেষণা প্রতিষ্ঠান গ্যালাপের জরিপ অনুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে ট্রাম্পের গ্রহণযোগ্যতার মাত্রা কখনই ৪৬ শতাংশের ওপরে উঠেনি। আর গত মাসে সেটি নেমে গেছে ৪০ শতাংশে।

অবশ্য যুক্তরাষ্ট্রভিত্তিক নির্বাচনী জরিপ সংস্থা রাসমুসেনের জরিপ অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্ট পদে ট্রাম্পের গ্রহণযোগ্যতার মাত্রা ৪৮ শতাংশ।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ