ভারতকে চ্যালেঞ্জ দিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ আগস্ট ২০১৯, ০১:০৪

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। তিনি বলেছেন, আপনি যদি মনে করেন আপনার সিদ্ধান্ত সঠিক তাহলে এ সিদ্ধান্তের প্রতি মানুষের সমর্থন যাচাইয়ের জন্য সেখানে গণভোট দিন। এতে সবকিছু পরিষ্কার হয়ে যাবে।

গতকাল (রোববার) মুলতানে এক সংবাদ সম্মেলনে শাহ মেহমুদ কোরেশি জাতিসংঘের প্রস্তাব অনুসারে কাশ্মীরে গণভাট না দেয়ার জন্য ভারত সরকারের নিন্দাও করেন। এছাড়া, কাশ্মীরের বর্তমান পরিস্থিতিতে সেখানকার কারফিউ প্রত্যাহারের ব্যাপারে নরেন্দ্র মোদিকে চ্যালেঞ্জ জানান পাক পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, “জম্মু-কাশ্মীরের আটক নেতাদের মুক্তি দিয়ে সেখানে গণভোট দিন, দেখবেন আপনার প্রতি মানুষের সমর্থন পরিষ্কার হয়ে যাবে।”

জাতিসংঘ মহাসচিব সম্প্রতি বলেছেন, কাশ্মীর এলাকাকে গোলযোগপূর্ণ বিবেচনা করতে হবে এবং এর সমাধান জাতিসংঘ প্রস্তাবের ভেতরে রয়েছে। এ বক্তব্যকে শাহ মেহমুদ কোরেশি পাকিস্তানের জন্য বিরাট কূটনৈতিক বিজয় বলে আখ্যা দেন। ভারত ও পাকিস্তানের মধ্যে সংলাপ অনুষ্ঠানের বিষয়ে আন্তর্জাতিক সমাজের চাপ সৃষ্টি নিয়েও তিনি কথা বলেন। তিনি বলেন, “পাকিস্তান এমন সংলাপের বিষয়ে কখনো বিরোধিতা করে না। কিন্তু কাশ্মীরের জনগণকে গত ১৩ দিন খাচায় বন্দী রাখা হয়েছে, তারা খাদ্য ও ওষুধ পাচ্ছে না; এ পরিবেশে কীভাবে নিষ্ঠুর ভারত সরকারের সঙ্গে সংলাপ সম্ভব?”

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ