আদ্রিয়ান দারিয়া কখনো তার প্রতিশ্রুতি লংঘন করে নি: ইরানি রাষ্ট্রদূত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:৩০

ব্রিটেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়েদিনেজাদ বলেছেন, ইরানি তেল বহনকারী জাহাজ আদ্রিয়ান দারিয়া- ১ তৃতীয় পক্ষের কাছে তেল বিক্রি কোনভাবেই তার প্রতিশ্রুতি লঙ্ঘন করে নি।

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে আজ (বুধবার) হামিদ বায়েদিনেজাদ ব্রিটেনের উদ্বেগ নাকচ করে দেন। তিনি বলেন, আমেরিকার পক্ষ থেকে অগণিত হুমকি সত্ত্বেও আদ্রিয়ান দারিয়া একটি বেসরকারি কোম্পানির কাছে সমুদ্র থেকে তেল বিক্রি করে কোনভাবেই তার প্রতিশ্রুতি লংঘন করে নি। আদ্রিয়ান দাারিয়ার সাম্প্রতিক ঘটনাপ্রবাহকে কেন্দ্র করে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করার পর বায়েদিনেজাদ টুইটারে একথা বলেন।

গতকাল ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছিলেন, আদ্রিয়ান সম্পর্কে ইরান যে প্রতিশ্রুতি দিয়েছিল তারা তা লংঘন করেছে। কিন্তু বায়েদিনেজাদ সে অভিযোগ অস্বীকার করেন। তিনি ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনাকে বলেছেন, ইরানের জাহাজ থেকে তার পছন্দসই ক্রেতার কাছে তেল বিক্রি করা হয়েছে এবং এই জাহাজের মালিক তার তেল কোথায় বিক্রি করে সেটি নির্ধারণ করার অধিকার রাখে।

গত ৪ জুলাই ব্রিটিশ মেরিন সেনারা জিব্রাল্টার প্রণালীর কাছ থেকে ইরানের তেলবাহী ট্যাংকার গ্রেস-১ আটক করে।  পরবর্তীতে নানা কূটনৈতিক তৎপরতার পর জাহাজটি ছেড়ে দেয় ব্রিটেন। এরপর ইরান এ জাহাজের কিছু সংস্কারমূলক কাজ শেষে তার নাম পরিবর্তন করে আদ্রিয়ান দারিয়া-১ রাখে। জাহাজ আটকের পর ব্রিটেন বলেছিল, সিরিয়ার উপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা রয়েছে সে ক্ষেত্রে ইরানের এই জাহাজ সিরিয়ায় তেল বিক্রি করতে পারে না। কিন্তু ইরান বলেছে, ইউরোপীয় ইউনিয়নের ওই নিষেধাজ্ঞা তৃতীয় পক্ষ হিসেবে ইরানের উপর প্রযোজ্য হতে পারে না।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ