আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখাপ্রধান বিমান হামলায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৯, ১১:৩১

জঙ্গি সংগঠন আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান মাওলানা আসিম ওমর মার্কিন বিমান হামলায় আফগানিস্তানে নিহত হয়েছেন।

মঙ্গলবার (০৯ অক্টোবর) দেশটির জাতীয় নিরাপত্তা অধিদফতর টুইটারে এ তথ্য নিশ্চিত করে।

মাইক্রোব্লগিং সাইটে দফতরটি বলেছে, চলতি বছরের ২৩ সেপ্টেম্বর তিনি এবং তার সঙ্গে থাকা আরও ছয়জন মার্কিন-আফগান যৌথ অভিযানে নিহত হন। দেশের হেলমান্দ প্রদেশের মুসা কালা জেলার তালেবান চত্বরে তারা সাতজন মারা যান।

ওমর ছিলেন ভারতের উত্তর প্রদেশের সাম্ভাল অঞ্চলের দীপা সারাই এলাকার অধিবাসী। সেখানে তিনি সানাউল হক আলিয়াস সান্নু নামে পরিচিত ছিলেন। যুক্তরাষ্ট্র তাকে ‘বিশ্ব সন্ত্রাস’ বলে ঘোষণা দিলে ২০১৮ সালের জুলাইয়ে পাকিস্তানে পালিয়ে গিয়েছিলেন তিনি।

উত্তরপ্রদেশের দারুল উলুম শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করেন তিনি। এর পর ভর্তি হন পাকিস্তানের ‘ইউনিভার্সিটি অব জিহাদ’ নামে পরিচিত নাওসেরার দারুল উলুম হাকানিয়া মাদ্রাসায়। জিহাদি সাহিত্য ও সমরাস্ত্র প্রশিক্ষণের পর হারকাত-উল-মুজাহিদীনে যোগ দেন তিনি। পরবর্তী সময় পাকিস্তানের তাহরিক-ই-তালেবানে (টিটিপি) চলে যান।

২০১৪ সালের সেপ্টেম্বরে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ (একিউআইএস) শাখা গঠন করে সংগঠনটির নেতা আয়মান আল জাওয়াহিরি একটি ভিডিও বার্তা প্রকাশ করেন। সেখানে তিনি ভারত, মিয়ানমার ও বাংলাদেশে অভিযান চালানোর ঘোষণা দেন। সে বছরই তিনি এই শাখার প্রধান হিসেবে নিয়োগ দেন ওমরকে। 

২০১৫ সালের ফ্রেবুয়ারিতে ঢাকায় মুক্তমনা লেখক-ব্লগার অভিজিত রায়কে কুপিয়ে হত্যার পর এই আসিম উমরই প্রথম এক ভিডিও বার্তায় ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছিলেন বলে সাইট ইন্টেলিজেন্স জানিয়েছিল।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ