যুক্তরাজ্যের নির্বাচনে জয়ের পথে কনজারভেটিভ পার্টি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০১৯, ০৯:৫২ | আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৯, ১১:১৪

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে জয়ের পথে প্রধানমন্ত্রী বরিস জনসনের ক্ষমতাসীন কনজারভেটিভ দল। বুথ ফেরত জরিপ অনুযায়ী, সংখ্যাগরিষ্ঠ ভোটে এগিয়ে থাকায় তাদের জয়ী হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।
বুথ ফেরত জরিপের ফলে দেখা গেছে, জনসনের কনজারভেটিভ দল ৩৬৮ আসন পেতে চলেছে। ২০১৭ সালের চেয়ে যা ৫০ আসন বেশি।

অন্যদিকে, প্রধান প্রতিদ্বন্দ্বী বিরোধী দল জেরেমি করবিনের লেবার পার্টি মাত্র ১৯১ আসন পেতে পারে। লিবারেল ডেমোক্র্যাটস পেতে পারে ১৩ আসন, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি (এসএনপি) ৫৫ আসন এবং ব্রেক্সিট পার্টি একটি আসনও পাচ্ছে না।

যুক্তরাজ্যে বৃহস্পতিবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরই বুথ ফেরত জরিপে এ আভাস পাওয়া গেছে। জরিপ পরিচালনা করেছে ইপসোস মোরি। 

জরিপের ফল সত্য হলে তা হবে ১৯৮৭ সালের পর সবচেয়ে বড় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কনজারভেটিভ দলের বিজয়। আর লেবার পার্টির জন্য ১৯৩৫ সালের পর সবচেয়ে খারাপ ফল। ২০১৭ সালের তুলনায় এবার তাদের আসন ৭১টি কমবে।

এবারের নির্বাচনে কনজারভেটিভ দল লেবার দলের শক্ত ঘাঁটি বলে পরিচিত বেশ কয়েকটি নির্বাচনী আসনে জয়ের পথে আছে। ইংল্যান্ডের উত্তরাঞ্চল ও ওয়েলসে কয়েকটি এলাকায় লেবার আসন খুইয়েছে। ওইসব এলাকায় ২০১৬ সালের গণভোটে ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদের (ব্রেক্সিট) পক্ষে রায় এসেছিল।

বিবিসি/আইটিভি/স্কাই নিউজের বুথ ফেরত জরিপে কনজারভেটিভ দল হাউজ অব কমন্সে ৮৬ আসনে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

যুক্তরাজ্যে বুথ ফেরত জরিপের ফল ভুল হয় না বললেই চলে। গত ৫টি সাধারণ নিরবাচনের মধ্যে কেবল ২০১৫ সালেই একবার বুথ ফেরত জরিপের ফল ভুল হয়েছিল। সেবার বুথ ফেরত জরিপে বলা হয়েছিল ঝুলন্ত পার্লামেন্ট হতে চলেছে,অথচ প্রকৃত ফলে কনজারভেটিভ দলকে সংখ্যাগরিষ্ঠতা পেতে দেখা গিয়েছিল।

এবার বুথ ফেরত জরিপের ফল সত্য হলে পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি পাস করিয়ে নিতে সক্ষম হবেন বরিস জনসন। পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে সৃষ্ট যে অচলাবস্থার মধ্যে জনসনের প্রধানমন্ত্রিত্ব শুরু হয়েছিল তার অবসান ঘটবে।

যুক্তরাজ্যে প্রতি চার বা পাঁচ বছর পর ভোট অনুষ্ঠিত হয়। কিন্তু গত পাঁচ বছরে এই নিয়মের ব্যতিক্রম হয়েছে। ১৯৭৪ সালের পর এই প্রথম শীতকালে এবং ১৯২৩ সালের পর প্রথমবার ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হলো।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ